পন্টিং-স্মিথকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:১৩ এএম, ২৬ নভেম্বর ২০১৭
পন্টিং-স্মিথকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড

কয়েকদিন আগেই পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আকতার বলেছিলেন শচিনের একশো সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিবেন কোহলি। শোয়েব আকতারের কথাটা যে নেহাত কথা নয়, তাই বোঝালেন কোহলি। কলকাতার পর নাগপুরে দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরির দেখা পেলেন ভারতের এই অধিনায়ক।

নাগপুরের এই সেঞ্চুরি পঞ্জিকাবর্ষে তিন সংস্করণ মিলিয়ে কোহলির দশম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড এখন ভারত অধিনায়কের।

আগের টেস্টে কলকাতায় সেঞ্চুরি করে কোহলি ছুঁয়েছিলেন রিকি পন্টিং ও গ্রায়েম স্মিথের রেকর্ড। ২০০৫ ও ২০০৬ সালে ৯টি করে আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন পন্টিং। ২০০৫ সালে সমান সেঞ্চুরি করেছিলেন স্মিথও।

ব্যাটসম্যান কোহলির এটি ১৯তম টেস্ট সেঞ্চুরি। ভারতের হয়ে ১৯ সেঞ্চুরিতে তিনি দ্বিতীয় দ্রুততম। ৮৫ ইনিংসে ১৯টি করেছিলেন গাভাস্কার। ১০৪ ইনিংসে করলেন কোহলি, টেন্ডুলকারের লেগেছিল ১০৫ ইনিংস।

এদিকে বিজয় আর পুজারার পর কোহলির এই সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিপক্ষে বড় লিডের দিকে এগিয়ে যাচ্ছে স্বাগতিক ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৪২৫ রান। সফরকারী শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে আছে ২২০ রানে।

এমআর/আইআই