জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ১৭০

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ এএম, ২৬ নভেম্বর ২০১৭

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া বোলারদের সামনে দাঁড়াতেই পারলেন না ইংলিশ ব্যাটসম্যানরা। যা একটু লড়াই করলেন অধিনায়ক রুট। শেষ পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানে অলআউট সফরকারীরা। এতেই ব্রিসবেনে অ্যাশেজের প্রথম টেস্ট জিততে অস্ট্রেলিয়ার দরকার মাত্র ১৭০ রান।

৩৩ রানে দুই উইকেট হারানো ইংল্যান্ড চতুর্থ দিনে ব্যাট করতে নেমে আগের দিনের অপরাজিত ওপেনার মার্ক স্টোনম্যান ৮ রান যোগ করে ব্যক্তিগত ২৭ রানে সাজঘরে ফেরেন। দ্রুত বিদায় নেন মালান (৪)। মঈন আলিকে নিয়ে পঞ্চম উইকেট ৩৯ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন রুট। তবে ৫১ রান করে সাজঘরে ফিরে যান ইংলিশ অধিনায়ক।

ষষ্ঠ উইকেট জুটিতে ইংলিশদের আশার আলো দেখান মঈন আলী ও জনি বেয়ারস্টো। কিন্তু তৃতীয় আম্পায়ার ক্রিস গ্যাফিনির বিতকৃত এক সিদ্ধান্তে নাথান লিওনের বলে স্ট্যাম্পিং হয়ে ফেরেন মঈন। ৪০ করেন তিনি। পরে বেয়ারস্টোর ৪২ রানে আউট হলে স্বপ্ন শেষ হয়ে যায় সফরকারীদের। বাকিদের মধ্যে আর কেউ তেমন রান না পেলে ১৯৫ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস।

স্বাগতিক বোলারদের মধ্যে তিনটি করে উইকটে পান স্টার্ক, হ্যাজেলউড ও স্পিনার লিওন। বাকি উইকেটটি পান প্যাট কামিন্স। এদিন ষষ্ঠ অজি স্পিনার হিসেবে এক পঞ্জিকাবর্ষে ৫০ বার তার বেশি উইকেট দল করেন লিওন। সর্বশেষ ২০০৫ সালে এই কীর্তি গড়েছিলেন কিংবদন্তি শেনওয়ার্ন। সেবার তিনি ৯৬টি উইকেট নিয়েছিলেন।

এর আগে ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে করে ৩০২ রান। জবাবে অস্ট্রেলিয়া করে ৩২৮ রান।

এমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :