কোণঠাসা ইংল্যান্ড শেষ দিনে টিকে থাকার আশায়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:০৫ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭

ইংল্যান্ডের সামনে এখন শুধু একটাই সমীকরণ-'টিকে থাকতে হবে'। সেই টিকে থাকাটা উইকেটে টিকে থাকা, সঙ্গে সিরিজেও। অ্যাশেজ সিরিজ বাঁচাতে পার্থ টেস্টের শেষ দিনে টিকে থাকার লড়াইটাই বড় ইংলিশদের জন্য। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে গড়া ৬৬২ রানের পাহাড় মাথায় নিয়ে পঞ্চম দিনটা কাটিয়ে দেয়ার বিকল্প নেই জো রুটের দলের।

স্টিভেন স্মিথের ২৩৯ আর মিচেল মার্শের ১৮১ রানে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬৬২ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৪০৩ রান করেও তাই ইনিংস পরাজয়ের দুশ্চিন্তায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তারা ব্যাট করতে নেমেছে ২৫৯ রানে পিছিয়ে থেকে।

চতুর্থ দিন শেষ করেছে ৪ উইকেটে ১৩২ রান নিয়ে। এখনও ইনিংস পরাজয় এড়াতে ১২৮ রান করতে হবে ইংল্যান্ডকে। তারপর অস্ট্রেলিয়াকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে পাঠানো যাবে। না হয়, শেষ দিন উইকেট কামড়ে থেকে ড্র করতে হবে ইংল্যান্ডকে।

এই ম্যাচে জয়ের কোনো সুযোগ নেই। উইকেট কামড়ে পড়ে থাকাটাই বুদ্ধিমানের কাজ হবে ইংল্যান্ডের জন্য। তবে কাজটা কি এতই সহজ হবে? এমনিই পঞ্চম দিনের উইকেট। এর মধ্যে শীর্ষ চার ব্যাটসম্যান চলে গেছেন সাজঘরে।

তবে ইংলিশদের নিরাশার মধ্যেও একটু আশার ঝিলিক হতে পারে, ডেভিড মালান আর জনি বেয়ারস্টোর ব্যাটিং। প্রথম ইনিংসের এই দুই সেঞ্চুরিয়ানই এখন আছেন উইকেটে। মালান ২৮ আর বেয়ারস্টো ১৪ রান নিয়ে ব্যাটিংয়ের সময়ই শেষ বেলায় বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়।

তার আগে জেমস ভিন্স আশা জাগিয়ে ফিরেছেন ৫৫ রানে। অধিনায়ক জো রুট করেছেন ১৪ রান। অ্যালিস্টার কুক আরও একবার ব্যর্থ। অভিজ্ঞ এই ওপেনারও ১৪ রানের বেশি এগুতে পারেননি। আরেক ওপেনার মার্ক স্টোনম্যান আউট হন মাত্র ৩ রানে।

অস্ট্রেলিয়ার পক্ষে ২৩ রানে ২টি উইকেট নিয়েছেন জশ হ্যাজলউড। একটি করে উইকেট মিচেল স্টার্ক আর নাথান লায়নের।

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :