‘মাশরাফি-সাকিব-মুশফিক ভাইয়েরা দলকে বদলে দিয়েছেন’

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩১ এএম, ০৯ জানুয়ারি ২০১৮

বাংলাদেশ দলের পঞ্চপাণ্ডবের কথা কারোই অজানা নয়। পাঁচ সিনিয়র ক্রিকেটার দীর্ঘদিন একসঙ্গে খেলতে খেলতে বাংলাদেশ দলকে এমন এক পর্যায়ে পৌঁছে দিয়েছেন, যেটা শুধু এ দেশের ক্রিকেট ভক্তরা স্বপ্নেই কল্পনা করতে পারতো। বাস্তবে চিন্তাও করতে পারতো না।

সেই পঞ্চপাণ্ডব হলেন- মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর হীম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। ২০১৪ সালের শেষ দিক থেকে যে বাংলাদেশ দলের এই পরিবর্তন- সাফল্যের চূড়ায় উঠতে থাকা, এর সবই সম্ভব হয়েছে কেবল এই পাঁচ সিনিয়র ক্রিকেটারের নিজেদের উজাড় করে দেয়া এবং তরুণদের মধ্য থেকে সঠিক সময়ে সঠিক প্রতিভা বের করে আনার মধ্য দিয়ে।

এ কারণেই তো বলা হয়, বাংলাদেশ দলের নিউক্লিয়াস হলেন এই পাঁচ সিনিয়র ক্রিকেটার। এই কথাটা সাধারণ মানুষ যেমন জানে, তেমনি দলের ক্রিকেটাররাও জানেন। ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ঘোষিত দলে দীর্ঘদিন পর ফিরেছেন এনামুল হক বিজয়। পরদিনই, অর্থাৎ সোমবার বিকেলে অনুশীলনের সময় মিডিয়ার মুখোমুখি হন এই ওপেনার।

সেখানেই তার কাছে জানতে চাওয়া হয়, দীর্ঘদিন পর তো দলে ফিরেছেন। এর মধ্যে দলটা কেমন বদলে গেছে বলে আপনার মনে হয়? জবাবে পাঁচ সিনিয়র ক্রিকেটারকে উচ্চসিত প্রশংসায় ভাসালেন বিজয়। জানালেন এই সিনিয়র ক্রিকেটাররা দলকে অনেক দূর এগিয়ে দিয়েছেন।

বিজয় বলেন, ‘সিনিয়র যে কজন আছেন- মাহমুদুল্লাহ ভাই, মুশফিক ভাই, সাকিব ভাই, তামিম ভাই এবং মাশরাফি ভাই; এরা সবাই অসাধারণ। এদের তুলনা হয় না। তারা বাংলাদেশ দলকে বদলে দিয়েছেন। এর মধ্যে মিরাজ-মোস্তাফিজও আসছে। সাব্বির আছে। মনে হয়েছে এই দলটা সবকিছু করতে পারবে।’

আইএইচএস/বিএ

আপনার মতামত লিখুন :