মাহমুদউল্লাহর অধিনায়কত্ব ভালো লেগেছে মুশফিকের

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

মাহমুদউল্লাহ রিয়াদ নিজেই বলেছেন, এভাবে নেতৃত্বটা নিতে চাননি তিনি। সাকিব আর হাসানের ইনজুরির কারণে সহ-অধিনায়ক মাহমুদউল্লাহর ঘাড়েই চাপে টেস্ট নেতৃত্বের দায়িত্ব। চট্টগ্রাম টেস্টে তার নেতৃত্বেই জয়ের সমান এক ড্র তুলে নেয় বাংলাদেশ। সাকিবের ইনজুরি দীর্ঘায়িত, সুতরাং, ঢাকা টেস্টেও দিনেশ চান্ডিমালের সঙ্গে টস করতে নামতে হবে মাহমুদউল্লাহ রিয়াদকে। নেতা মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বটা বেশ ভালো লেগেছে বলে জানিয়েছেন সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিং করতে গিয়েই আচমকা ইনজুরির কবলে পড়লেন সাকিব আল হাসান। খেলার মাঝপথে এমনভাবে ইনজুরির শিকার হলেন যে, আর বোলিং করা তো দুরে থাক ওইদিন ব্যাটিংও করতে পারলেন না সাকিব। বাম হাতের কনিষ্ঠ আঙ্গুলের ফাঁকে পড়েছে সেলাই। যে কারণে চট্টগ্রাম টেস্টে খেলা হয়নি সাকিব আল হাসানের।

পরিবর্তে দলকে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে দল উভয় ইনিংসে ভালো খেললেও বোলিংয়ে ছিল একেবারে যাচ্ছেতাই। প্রায় সাতজন বোলার ব্যবহার করেও কাংখিত সাফল্য তুলে নিতে পারেননি রিয়াদ। যে কারণে লঙ্কানরা বাংলাদেশের ৫১৩ রানের জবাবে ইনিংস ঘোষণা করে ৭১৩ রানে গিয়ে।

২০০ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মুমিনুল হক এবং লিটন কুমার দাসের দারুণ ব্যাটিংয়ে ম্যাচ বাঁচায় বাংলাদেশ। দুর্দান্ত এক ড্রয়ের কারণে অধিনায়ক হিসেবে টেস্ট শুরু করা মাহমুদউল্লাহ রিয়াদও হলেন প্রশংসিত।

এবার তিনি প্রশংসা পেলেন সাবেক অধিনায়ক এবং ভায়রা ভাই মুশফিকুর রহীমের কাছ থেকে। ছেলে সন্তানের বাবা হওয়ার পরদিনই মিরপুরে অনুশীলনে এসে যোগ দেন মুশফিক। সেখানে শুরুতে বাবা হওয়ার অনুভূতি প্রকাশ করলেন। নানা কথার ফাঁকে মুশফিকের কাছে জানতে চাওয়া হয়, মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়কত্ব কেমন দেখলেন?

জবাবে বেশ ইতিবাচক ছিলেন মুশফিক। তিনি বলেন, ‘আমার কাছে খুবই ভালো লেগেছে। আর এমন কিছু সিদ্ধান্ত ছিলো, যা রিয়াদ ভাই সব সময়ই নেন। ঘরোয়া পর্যায়ে, বিপিএলেও রিয়াদ ভাই খুব ভালো অধিনায়কত্ব করেছেন। উনি অধিনায়ক থাকলে পারফর্ম্যান্সটাও অন্য রকম হয়। যা তিনি বিশ্বাস করেন ও বলেন। এইটা আমাকেও অনুপ্রাণিত করেছে। পুরো দলই তার আন্ডারে খেলার জন্য অপেক্ষা করছে।’

আইএইচএস/এমএস