খেলছেন না তামিম, অভিষেক চারজনের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:০৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

সব জ্বল্পনা-কল্পনার অবসান হলো অবশেষে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে খেলা হচ্ছে না তামিম ইকবালের। কাঁধ এবং বাহুর মাংসপেশিতে ব্যথা রয়েছে তামিম ইকবালের। তবুও আজ বিকেল পর্যন্ত অপেক্ষা করা হয়েছে। যদি তামিম ইকবাল খেলতে পারেন! কিন্তু শেষ পর্যন্ত জানা গেল, কাঁধের এ ব্যথার কারণে খেলতে পারছেন না জাতীয় দলের অভিজ্ঞ এ ওপেনার। তার পরিবর্তে খেলানো হচ্ছে জাকির হাসানকে। এ নিয়ে মোট চারজনের অভিষেক হচ্ছে আজ। এ চারজন হলেন- আফিফ হোসেন ধ্রুব, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু এবং জাকির হাসান।

আজও দুপুরে ব্যাটিং অনুশীলন করতে নেমেছিলেন তামিম ইকবাল; কিন্তু অনুশীলনে গিয়ে তিনি ব্যথার জায়গায় স্বস্তি পাচ্ছিলেন না (কমফোর্ট ফিল করছিলেন না)। এ কারণেই টিম ম্যানেজমেন্ট শেষ পর্যন্ত তামিমকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছে। এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজেও ইনজুরির কারণে টি-টোয়েন্টি খেলা হয়নি তামিম ইকবালের।

সংশয় ছিল তামিম ইকবাল এবং মুশফিকুর রহীম- এ দু’জনকে নিয়েই। এক নম্বর ওপেনার তামিম আর মিডল অর্ডার ব্যাটিংয়ের স্তম্ভ মুশফিক কি খেলতে পারবেন? এ কৌতূহলী প্রশ্ন গতকাল থেকেই ছিল বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। দুপুরে জানা গেল, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে খেলবেন মুশফিকুর রহীম। যদিও তার ব্যাপারেই ছিল সবচেয়ে বেশি সংশয়। তামিমকে নিয়ে তখনও সংশয় ছিল। শেষ পর্যন্ত বিকেলে জানা গেল, খেলতে পারছেন না তিনি।

মুশফিকুর রহীম যে খেলতে পারবেন, টিম ম্যানেজমেন্টের ঘনিষ্ঠ একটি সূত্র আগেই এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, আজ সকালে ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়েছেন মুশফিকুর রহীম। তাই তাকে খেলানোর সিদ্ধান্ত নেয়া হয়। সংশয় ছিল তামিম ইকবালকে নিয়ে। বাহুর মাশলে টান পড়া তামিম খেলতে পারবেন না, সকাল থেকে এমনটাই ধরে নেয়া হয়েছিল। খেলার ব্যাপারে খুব আগ্রহী থাকার কারণে দুপুরে তামিম নিজেই ব্যাটিং অনুশীলনে নামেন। কিন্তু সেখানে দেখা গেল, ব্যথার জায়গাটায় কমফোর্ট ফিল করছেন না। এ কারণেই শেষ মুহূর্তে তাকে বাদ দেয়ার সিদ্ধান্ত এবং পরিবর্তে জাকির হাসানকে দলে নেয়ার সিদ্ধান্ত হয়।

আগেই সিদ্ধান্ত হয়েছিল তিনজনের অভিষেক ঘটানো হবে শ্রীলঙ্কার বিপক্ষে এ ম্যাচে। তারা হলেন আফিফ হোসেন ধ্রুব, নাজমুল ইসলাম অপু এবং আরিফুল হক। সাকিব আল হাসানের পরিবর্তে বাঁ-হাতি স্পিনারের কোটায় সুযোগ পেলেন নাজমুল অপু। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মেহেদী হাসানের নাম শোনা গেলেও অফ-স্পিনার কোটায় আাফিফ হোসেন ধ্রুব আর অধিনায়ক মাহমুদউল্লাহকে ধরা হয়েছে। এ কারণে মেহেদীর অভিষেক হলো না এ ম্যাচে। বলার অপেক্ষা রাখে না, মাহমুদউল্লাহ রিয়াদ বিপিএলে নিয়মিত বল করেন। সঙ্গে বাঁ-হাতি নাজমুল অপুর অন্তর্ভুক্তি ঘটিয়ে স্পিন ডিপার্টমেন্টে বৈচিত্র্য আনা হয়েছে।

জানা গেছে, তামিমকে বাইরে রেখে ১২ জনের দল চূড়ান্ত করা হয়েছিল। যেখানে তামিম ছাড়াও ছিলেন না দুই পেসার আবু হায়দার রনি, জাকির হাসান, আবু জায়েদ রাহী, মোহাম্মদ মিঠুন আর অফ-স্পিনার মেহেদি হাসানের নাম।

এর মধ্যে পেসার রনি, রাহী আর অফ-স্পিনার মেহেদি, এ তিনজন ঠিকই বাইরে থাকছেন। তামিম খেলতে না পারায় ভাগ্য খুলে গেলো জাকির হাসানের। তিনি খেলছেন তামিমের জায়গায়। তামিমের জায়গায় ব্যাটিং ওপেনও করবেন রাজশাহী কিংসে খেলা এ তরুণতুর্কী।

বাংলাদেশের একাদশ

জাকির হাসান, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আফিফ হোসেন ধ্রুব, আরিফুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল অপু, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

শ্রীলঙ্কার একাদশ

নিরোশান ডিকভেলা, উপুল থারাঙ্গা, দিনেশ চান্ডিমাল, কুশল মেন্ডিস, জীবন মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, মধুশঙ্কা ও ইসুরু উদানা।

এআরবি/আইএইচএস/আইআই

আপনার মতামত লিখুন :