টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:০৫ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮
টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার কাছে ত্রিদেশীয় সিরিজে হেরেছে, হেরেছে টেস্ট সিরিজেও (২-১ ব্যবধানে)। বাকি শুধু টি-টোয়েন্টি সিরিজ। ২ ম্যাচের এই সিরিজই এখন নিজেদের সম্মান বাঁচানোর শেষ সম্বল। এই সিরিজের শুরুটা হলো টস জয়ের মধ্য দিয়ে। লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমালের সঙ্গে কয়েন নিক্ষেপ করতে নেমে জিতলেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন বাংলাদেশ অধিনায়ক।

আজকের এই ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে চারজনের। তারা হলেন, আফিফ হোসেন ধ্রুব, জাকির হোসেন, আরিফুল হক এবং নাজমুল ইসলাম অপু। ইনজুরির কারণে শেষ মুহূর্তে দল থেকে বাদ দেয়া হয়েছে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে। মুশফিককে নিয়ে সংশয় থাকলেও ফিটনেস পরীক্ষায় উৎরে যান তিনি। ফলে, মুশফিক খেলছেন প্রথম টি-টোয়েন্টিতে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএল কাঁপানো স্পিনার মেহেদী হাসানের অভিষেকের সম্ভাবনা ছিল। তবে মাহমুদউল্লাহ রিয়াদকে অফ স্পিনারের কোটায় ধরে তার সঙ্গে নেয়া হয়েছে আফিফ হোসেন ধ্রুবকে। বাঁ-হাতি স্লো অর্থোডক্স স্পিনার হিসেবে দলে নেয়া হয়েছে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের নাজমুল ইসলাম অপুকে। এছাড়া খুলনা টাইটান্সের মার-মার কাট-কাট ব্যাটসম্যান আরিফুল হককেও নেয়া হলো একাদশে। ওয়ানডে এবং টেস্ট সিরিজ মিস করার পর একাদশে ফিরেছেন ওপেনার সৌম্য সরকারও।

অন্যদিকে শ্রীলঙ্কা অভিষেক করিয়েছে সম্ভাবনাময়ী পেসার মধুশঙ্কাকে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে মধুশঙ্কার এবং অভিষেকেই করেন বাজিমাত। দুর্দান্ত এক হ্যাটট্রিক করে শ্রীলঙ্কার শিরোপা জয়ে রাখেন দারুণ ভুমিকা।

বাংলাদেশের একাদশ

জাকির হাসান, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আফিফ হোসেন ধ্রুব, আরিফুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল অপু, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

শ্রীলঙ্কার একাদশ

নিরোশান ডিকভেলা, উপুল থারাঙ্গা, দিনেশ চান্ডিমাল, কুশল মেন্ডিস, জীবন মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, মধুশঙ্কা, ইসুরু উদানা।

আইএইচএস/জেআইএম/আইআই