কম দামে নেয়ার বুদ্ধিতেই গেইলকে প্রথমে কেনেনি পাঞ্জাব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ পিএম, ২১ এপ্রিল ২০১৮
কম দামে নেয়ার বুদ্ধিতেই গেইলকে প্রথমে কেনেনি পাঞ্জাব

এবারের আইপিএল নিলামে ক্রিস গেইলকে ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। এত কম মূল্যে তাকে দলে নিয়ে এবার বাজিমাত করে দিয়েছে বীরেন্দর শেবাগের দল। গেইলের মতো একজন খেলোয়াড় নিলামে দুই দফা অবিক্রিত ছিলেন, তারপর তাকে নিয়ে নেয় পাঞ্জাব। প্রথমে কেন তাকে চেষ্টা করা হয়নি? পাঞ্জাব কোচ শেবাগের সরল স্বীকারোক্তি, কম দামে নিতেই অপেক্ষায় ছিলেন তারা।

টি-টোয়েন্টি ফরমেটের সর্বোচ্চ রান সংগ্রাহক ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল। তবে চোট আর অফফর্মের কারণে গত আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু বেশি ম্যাচ খেলায়নি তাকে। এবার তো কেউ কেনারই আগ্রহ দেখায়নি। শেষ পর্যন্ত নামমাত্র মূল্যে তাকে দলে ভেড়ায় পাঞ্জাব। প্রথম দুই ম্যাচে তারা বসিয়েও রাখে ক্যারিবীয়ান ওপেনারকে।

জবাবটা ব্যাট হাতেই দিয়েছেন গেইল। সুযোগ পেয়ে প্রথম ম্যাচে ৩৩ বলে ৬৩ আর দ্বিতীয় ম্যাচে ৬৩ বলে হার না মানা ১০৪ রানের দুটি বিধ্বংসী ইনিংস খেলেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

গেইলকে দলে নেয়ার সময় কি এমনটা চিন্তা করেছিলেন? যদি করেই থাকেন তবে প্রথমে কেন তাকে নিলেন না? পাঞ্জাব কোচ বীরেন্দ্রর শেবাগ এমন প্রশ্নের জবাবে বলেছেন, ‘তার মতো এন্টারটেইনার আর কেউই হবে না। এটা আসলে একটা কৌশল ছিল। কারণ আমাদের আরও খেলোয়াড় কিনতে হয়েছে। প্রথমেই তাকে নিলে আমাদের অনেক বেশি খরচ পড়তো।’

শেবাগের বয়স ৩৯, খেলা ছেড়ে এখন তিনি কোচ। ৩৮ বছর বয়সী গেইলকে কেউ এবার কিনবে না, ধরেই রেখেছিলেন শেবাগ। সেই অপেক্ষাতেই ছিলেন জানিয়ে পাঞ্জাব কোচ বলেন, ‘গত বছর সে পিঠের ব্যথার কারণে অনেকগুলো ম্যাচ মিস করেছে। কোহলিও তাকে একাদশে রাখেনি। আমি আশা করেছিলাম, এবার কেউ তাকে কিনবে না। কারণ তার বয়স আমার সমান। আমি ভেবেছি, যদি আমরা তাকে দলে নেই, তবে মার্কেটিংটা ভালো হবে। সবাই ক্রিস গেইলকে পছন্দ করে। এখন তো সে পাঞ্জাবের বড় সম্পদ।’

এমএমআর/এমএস