টেস্ট ক্রিকেটে টস কি বিলুপ্ত হচ্ছে?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ পিএম, ১৭ মে ২০১৮
টেস্ট ক্রিকেটে টস কি বিলুপ্ত হচ্ছে?

টেস্ট ক্রিকেট তাদের বড় একটা ঐতিহ্য হারাতে পারে শীঘ্রই। আইসিসির ক্রিকেট কমিটি যে এই ফরমেটে টসের সুবিধা-অসুবিধার বিষয়টি খুব গুরুত্বের সঙ্গেই ভাবছে। চলতি মাসের শেষের দিকে মুম্বাইয়ে আইসিসির সভায় এটা নিয়ে বড়সড় বিতর্ক হতে পারে। জানা গেছে, একের অধিক প্রতিনিধি টস বিলুপ্তের পক্ষে অবস্থান নিয়েছেন।

১৮৭৭ সালে মেলবোর্নে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যকার ইতিহাসের প্রথম টেস্ট থেকেই টস প্রথা চলে আসছে। নিয়ম অনুযায়ী, স্বাগতিক দল টস করে। এরপর যে দল জিতে, সেই দল নিজের পছন্দমতো ব্যাটিং বা বোলিং বেছে নেয়।

টেস্টে এই টসটা অনেক সময় জয়-পরাজয়ের বড় নির্ধারক হয়ে যাচ্ছে। বেশ কয়েক বছর ধরেই একটি অভিযোগ শোনা যাচ্ছে, স্বাগতিক দল নিজের পছন্দমতো উইকেট তৈরি করে সহজেই কোনঠাসা করে ফেলতে পারছে প্রতিপক্ষকে। এই সমস্যার সমাধানে ২০১৯ সাল থেকে শুরু নতুন ফরমেটের টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকেই টস বিলুপ্তির দাবি তোলা হচ্ছে জোরেসোরে।

আইসিসির কমিটিতে আছেন অনিল কুম্বলে, অ্যান্ড্রু স্ট্রাউস, মাহেলা জয়াবর্ধনে, রাহুল দ্রাবিড়, টিম মে, নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো, আইসিসি ম্যাচ রেফারিদের প্রধান রঞ্জন মাদুগালে, শন পোলক এবং ক্লার কনর। আগামী ২৮-২৯ মে আইসিসির সভায় তারা টসের ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেবেন।

এমএমআর/আরআইপি