কুলদ্বীপ-রোহিতে প্রথম ম্যাচে ভারতের সহজ জয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৩ জুলাই ২০১৮

প্রথমে বল হাতে ইংলিশ ব্যাটসম্যানদের এক হাত নিলেন বাঁহাতি চায়নাম্যান কুলদ্বীপ যাদব, পরে ব্যাট হাতে ইংলিশ বোলারদের দেখে নিলেন রোহিত শর্মা। এই দুয়ের যুগলবন্দীতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ উইকেটের সহজ জয় পেয়েছে ভারত।

ইংল্যান্ডের করা ২৬৮ রানের জবাবে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ঝড়ো সেঞ্চুরিতে ৯.৫ ওভার হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। মাত্র ১১৪ বলে ১৫ চার ও ৪ ছক্কার মারে ১৩৭ রান করেন রোহিত। এছাড়া বিরাট কোহলি ৭৫ ও শিখর ধাওয়ানের ব্যাট থেকে আসে ৪০ রান।

ওয়ানডে ক্রিকেটে তিনশো ছাড়ানো স্কোর ডাল ভাত বানিয়ে ফেলেছিল ইংল্যান্ড। ব্যাটিংয়ে তাদের এই ধারাবাহিক আধিপত্যে হানা দেন ভারতীয় স্পিনার কুলদ্বীপ যাদব। যার ফলে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মাত্র ২৬৮ রানেই অলআউট হয় ইংলিশরা।

ভারতের পক্ষে ওয়ানডে সিরিজে চতুর্থ সেরা বোলিংয়ে ১০ ওভারে মাত্র ২৫ রান খরচায় ৬ উইকেট নেন কুলদ্বীপ। নটিংহামের ট্রেন্টব্রীজে এটিই যেকোন বোলারের সেরা বোলিং ফিগার। এছাড়া ২টি উইকেট নেন উমেশ যাদব।

অথচ ব্যাটিংয়ের শুরুটা ৩০০ ছাড়ানো সংগ্রহের মতোই করেছিলেন ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। উদ্বোধনী জুটিতে মাত্র ১০ ওভারেই ৭৩ রান যোগ করেন এই দুজন। তখনই হাজির হন কুলদ্বীপ। একাধারে ফিরিয়ে দেন ইংল্যান্ডের টপঅর্ডারের তিন ব্যাটসম্যানকে।

জেসন রয় ও বেয়ারস্টো উভয়ের ব্যাট থেকেই আসে ৩৮ রান। মিডলঅর্ডারে বেন স্টোকস ও জশ বাটলারের হাফসেঞ্চুরিতে ভর করে মূলত আড়াইশো পেরুনো সংগ্রহ পায় ইংল্যান্ড। বাটলার ৫৩ ও স্টোকস করেন ৫০ রান। এছাড়া মঈন আলি ২৪ ও আদিল রশিদ খেলেন ২২ রানের ইনিংস।

এসএএস/এমএস