অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৫ দলের হয়ে বিশ্বকাপ খেলবেন বুলবুলের ছেলে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪১ পিএম, ১৫ জুলাই ২০১৮

দূর্ভাগ্য কার-আমিনুল ইসলাম বুলবুলের, নাকি বাংলাদেশের ক্রিকেটের? তা নিয়ে একটা বিতর্ক হতেই পারে। খালি চোখে আমিনুল ইসলামকে দূর্ভাগাই মনে হয়। কারণ ঘরের ছেলে হয়েও দেশে কদর, সমাদর মেলেনি। ক্রিকেটের সাথে জড়িত, বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির ডেভেলপমেন্ট অফিসার হিসেবে ক্রিকেট উন্নয়ন কর্মকান্ডে সারা বিশ্ব চষে বেড়াচ্ছেন। অথচ নিজ দেশে ‘পরবাসী’ বুলবুল।

তবে ১৯৯৯ সালে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ ক্রিকেটের মহা মঞ্চে দেশকে প্রথমবার নেতৃত্ব দেয়া এবং ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে প্রথম শতরানের দূর্লভ কৃতিত্বের অধিকারী বুলবুল দেশে অবহেলিত ও অবমূল্যায়িত হলেও বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি ঠিক তার মেধা, মনন ও যোগ্যতার মূল্যায়ন করেছে।

তাই তো আইসিসি তাদের উন্নয়ন কার্যক্রমের অন্যতম রূপকার হিসেবে বেছে নিয়েছে বুলবুলকে। আইসিসির ক্রিকেট ডেভেলপমেন্ট কার্যক্রম আর আমিনুল ইসলাম বুলবুল এখন যেন মিলেমিশে এক হয়ে গেছে। বুলবুল আইসিসির ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন বেশ ক'বছর ধরেই।

বিদেশি ক্রিকেট কোচে সয়লাব বাংলাদেশ। জাতীয় দল, হাই পারফরমেন্স ইউনিট, একাডেমি ও অনূর্ধ্ব-১৯ দলে কতই না কোচের সমাহার! বেশ কজন হাই প্রোফাইল, লো প্রোফাইল বিদেশি কোচ এখন রাজধানী ঢাকায়। কিন্তু সেই দলে ঘরের ছেলে বুলবুলের ঠাঁই হয়নি।

অগণিত ক্রিকেটপ্রেমী, অনুরাগি ও বাংলাদেশ ভক্ত আমিনুল ইসলাম বুলবুলকে কোচ হিসেবে পেতে চান। তাদের আশা পূর্ন হয়নি। স্বপ্নই থেকে গেছে।

এদিকে বুলবুল ভক্ত তথা বাংলাদেশের ক্রিকেট অনুরাগিদের জন্য একটি বড় খবর আছে। যা হয়তো মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করবে। কেউ কেউ সে খবর শুনে হয়ত পুলক অনুভব করবেন। আবার কারো কারো মনও খারাপ হয়ে যেতে পারে।

mahdi-2

খবরটি হলো, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান বুলবুলের ছোট ছেলে মাহদি ইসলাম অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৫ দলে জায়গা পেয়েছেন। অজি কিশোর দলের হয়ে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে (২৬ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর) বিশ্ব কিশোর অনূর্ধ্ব-১৫ ইনডোর চ্যাম্পিয়নশিপ খেলতে যাবেন।

আজ বিকেলে জাগো নিউজের সাথে অস্ট্রেলিয়া থেকে মুঠোফোন আলাপে বুলবুল এ সুখবরটি নিশ্চিত করেন। বুলবুল জানান, মাহদি অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৫ ইনডোর দলে জায়গা পেয়েছে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে নিউজিল্যান্ডে যে বিশ্বকাপ অনূর্ধ্ব-১৫ ইনডোর চ্যাম্পিয়নশিপ হবে, তাতে অংশ নিবে মাহদি ইসলাম।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য দলের হয়ে অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব-১৫ ইনডোর ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে অস্ট্রেলিয়ার ক্যাপিটাল টেরিটোরিকে হারিয়ে শিরোপা জিতেছে ভিক্টোরিয়া। খেলা হয়েছে কুইন্সল্যান্ডে। সেই ভিক্টোরিয়া একাদশের নিয়মিত সদস্য বুলবুল তনয় মাহদি।

বাবা আমিনুল ইসলাম বুলবুলের মত মাহদিও পুরোদস্তুর অলরাউন্ডার। তবে বুলবুল ছিলেন ব্যাটসম্যান কাম অফস্পিনার। আর মাহদি ব্যাটসম্যান কাম মিডিয়াম পেসার। তিন না হয় চার নম্বরে ব্যাট করে। আর সাথে নিয়মিত পেস বোলিংটাও করে।

অস্ট্রেলিয়ার পত্র পত্রিকা এবং ক্রিকেট ওয়েবসাইটেও আমিনুল ইসলাম বুলবুলের ছোট ছেলের অস্ট্রেলিয়া কিশোর ইনডোর দলে জায়গা পাবার খবরটি বেশ ভালো ভাবেই প্রচারিত হয়েছে। স্কোয়াডেও সবার আগে তার নাম।

অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৫ দল : মাহদি ইসলাম, ক্যাম্পবেল করিগ্যান, রেইলি মার্ক, এথান ফিটজপ্যাট্রিক, জর্ডান হেসলিন, টম কোয়াডে, স্যাম ওয়েটেরিং, জ্যাকব ভারস্টেগান, জাই লেমিরে, ডেক্লান ম্যাককম্ব, থমাস আইসন, তাহজ জনস্টন।

এআরবি/এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :