‘এ’ দলে কেন হঠাৎ সোহাগ গাজী?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:২০ এএম, ২০ জুলাই ২০১৮

শ্রীলংকা যদি উপল থারাঙ্গা, লাহিরু থিরিমানে, থিসারা পেরেরার মতো প্রতিষ্ঠিত পারফরমারদের ‘এ’ দলে অন্তর্ভুক্ত করতে পারে তাহলে বাংলাদেশ কেন শুধুই এক ঝাঁক তরুণদের নিয়ে ‘এ’ দল সাজিয়েছে? তবে কি জাতীয় দল থেকে বাদ পড়া কিংবা এই মুহূর্তে জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়ে আর কোনোই চিন্তা নেই? সেটাই বা কেমন কথা।

সোহাগ গাজী, নাঈম ইসলাম, আব্দুর রাজ্জাক, শাহরিয়ার নাফিসদের জাতীয় দলের দরজা কি তাহলে বন্ধ? এমন প্রশ্ন যখন উঁকিঝুঁকি দিচ্ছিল তখনই হুট করে শ্রীলংকা ‘এ’ দলের বিপক্ষে শেষ ম্যাচের জন্য ডাকা হল অফস্পিনার কাম লোয়ার অর্ডার ব্যাটসম্যান সোহাগ গাজীকে। সেটা কি শুধু ঘরের মাটিতে শ্রীলংকা ‘এ’ দলের বিপক্ষে সিরিজে ভাগ্য নির্ধারণী ম্যাচে মুখ রক্ষার জন্যে?

তরুণ অফস্পিনার নাঈম হাসান তো ভালোই কাজ চালাচ্ছেন। আগের ম্যাচেও ৪২ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। তাহলে কেনো সোহাগ গাজী। তবে কি গেইল বধে আবার সোহাগ গাজীর শরণাপন্ন হওয়া? সেই কবে ঘরের মাঠে ক্রিস গেইলকে বধ করেছিলেন সোহাগ গাজী, সেই কথা চিন্তা করে এবার ক্যারিবীয়দের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেয়ার চিন্তা এই অফস্পিনারকে?

গেইল বধে সোহাগ গাজীই ‘সেরা থেরাপি’; এমন চিন্তাই যদি থেকে থাকে তাহলে শ্রীলংকা ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরু থেকেই তাকে খেলানো হলো না কেনো। এটা কি অদূরদর্শিতা না সিদ্ধান্তহীনতা। এমনিতেই সময় খারাপ, ক্রিকেটারও নেই ছন্দে। জয়ের বদলে পরাজয়ই এখন বেশিরভাগ সময়ের সঙ্গী। সেই দলকে ফর্মে ফেরাতে যে মাঠ ও মাঠের বাইরের কাজকর্মে সুক্ষ্মদর্শিতার ছাপ রাখা জরুরি। সেই সম্মিলিত প্রচেষ্টাই নেই।

ক্রিকেটাররা যেমন যে যার যার মতো ছন্নছাড়া, দলগঠন-দল পরিচালনার কাজেও কেমন যেনো অপেশাদারিত্বের ছাপ। যেকোন সফর, সিরিজ বা টুর্নামেন্টের আগে পরিবেশ ও প্রতিপক্ষ দলের কথা মাথায় রেখে দল নির্বাচন, একাদশ সাজানো, লক্ষ্য-কৌশল নির্ধারণ তথা ছক কষা প্রথম কাজ। সেই কাজগুলো আজ-কাল কেনো যেনো এলেমেলো। এই কাজগুলো আরও সুবিন্যস্ত, সাজানো-গোছানো ও পরিকল্পিত হওয়া খুব জরুরী।

এআরবি/এসএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।