ক্রিকেট থেকে হারিয়ে যাচ্ছে ঐতিহাসিক ভেন্যু গল!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ২১ জুলাই ২০১৮ | আপডেট: ০৪:৪১ পিএম, ২২ জুলাই ২০১৮

এক ইতিহাসের পেটে আরেকটি ইতিহাস। ঐতিহাসি গল দুর্গ। তার কোল ঘেঁষেই দাঁড়ানো আরেক ঐতিহাসিক স্থান। ঐতিহাসিক ক্রিকেট ভেন্যু দ্য গল। শ্রীলঙ্কার টেস্ট ভেন্যু। গল দুর্গকে রক্ষার জন্যই শ্রীলঙ্কার রাজনীতিবীদরা সিদ্ধান্ত নিচ্ছে, ‘বন্ধ করে দেয়া হবে দ্য গল ক্রিকেট ভেন্যু।’

যদি তাই হয়, তাহলে আগামী নভেম্বরেই হয়তো এই গল স্টেডিয়াম আয়োজন করবে মাঠটির শেষ ম্যাচ। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে ইংল্যান্ড। এরপরই হয়তো ক্রিকেট ইতিহাসে অতীতের গর্ভে হারিয়ে যাবে অন্যতম প্রাচীন এই স্টেডিয়ামটি।

প্রশ্নটা উঠেছে জোরালোভাবেই। কারণ, গল স্টেডিয়ামে ঠিক পাশেই ডাচ দুর্গে ব্যাঘাত ঘটাচ্ছে স্টেডিয়ামের প্যাভিলিয়ন স্ট্যান্ড। সপ্তদশ শতকে এই ডাচ দুর্গ গড়ে উঠেছিল গলে, একেবারে সমুদ্রের ধারে। শ্রীলঙ্কার সংসদে এ প্রসঙ্গ তোলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী উইজেদাসা রাজাপক্ষে।

তিনি বলেন, ‘একটা বড় সমস্যার সামনে আমরা। গল স্টেডিয়ামের প্যাভিলিয়নের একটা অংশ ঢুকে গিয়েছে দুর্গের মধ্যে। সেখানে প্রায় পাঁচশো আসন রয়েছে। এই নির্মাণের অনেকটাই বে-আইনি। সমস্যা হল, ইউনেস্কো এর জন্য দুর্গের ওয়ার্ল্ড হেরিটেজের তকমা কেড়ে নিতে পারে। ঠিক করতে হবে, আমরা কী করব? ঐতিহাসিক স্থাপত্যের পাশে থাকব? নাকি, স্টেডিয়ামের পাশে? তা হলে ওই পাঁচশো আসনের প্যাভিলিয়ন সরাতে হবে।’

৩৫ হাজার আসনের গল স্টেডিয়াম ঐতিহাসিক স্থান। ১৮৭৬ সালে তৈরি হওয়া এই স্টেডিয়াম বিশ্বের অন্যতম পুরনো একটি স্টেডিয়াম। শ্রীলঙ্কা সরকার ভাবছে, স্টেডিয়ামটিকে ঐতিহাসিক তকমা দিয়ে দিতে। এখানে আর কোনও ম্যাচ হবে না। বদলে, নতুন একটি ক্রিকেট স্টেডিয়াম গড়ে তোলা হবে গলেই।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :