সবচেয়ে বেশি হোয়াইটওয়াশ করার বিশ্বরেকর্ড পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ০১:২০ পিএম, ২৩ জুলাই ২০১৮

পাত্তাই পেল না জিম্বাবুয়ে। সিরিজের প্রথম চার ওয়ানডের মতো শেষটিতেও তাদের স্রেফ উড়িয়ে দিল পাকিস্তান। রোববার বুলাওয়েতে ১৩১ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজে জিম্বাবুয়েকে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে সরফরাজ আহমেদের দল। তাতে হয়ে গেছে বিশ্বরেকর্ড। কি সে রেকর্ড? পাঁচ ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে সবচেয়ে বেশি হোয়াইটওয়াশ করার কীর্তি এখন শুধু পাকিস্তানের।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ জয় ছিল পাঁচ ম্যাচের সিরিজে পাকিস্তানের সপ্তম হোয়াইটওয়াশের রেকর্ড। এই রেকর্ডে চিরপ্রতিদ্বন্দ্বি ভারতকে ছাড়িয়ে সবার উপরে উঠে গেছে পাকিস্তান।

পাঁচ ম্যাচের সিরিজে পাকিস্তান সবচেয়ে বেশি হোয়াইটওয়াশ করেছে এই জিম্বাবুয়েকেই। ২০০২, ২০০৮ এবং সবশেষ এই বছর এসে জিম্বাবুইয়ানদের লজ্জায় ডোবাল আনপ্রেডিক্টেবলরা।

দুইবার করে সিরিজ হোয়াইওয়াশের রেকর্ড আছে বাংলাদেশেরও। ২০০৩ এবং ২০০৮ সালে পাকিস্তানের কাছে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। এছাড়া ২০০৩ সালে নিউজিল্যান্ডকে এবং ২০১৭ সালে শ্রীলঙ্কাকে এই লজ্জা দিয়েছে পাকিস্তান।

ভারতের এমন রেকর্ড আছে ছয় সিরিজে। দক্ষিণ আফ্রিকার আছে পাঁচ সিরিজে। ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা প্রতিপক্ষকে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে চারবার করে।

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :