রাহানে-পান্তের ব্যাটে শক্ত অবস্থানে ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১৩ অক্টোবর ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ লড়াই করার চেষ্টা করছে, কি বোলিং, কি ব্যাটিংয়ে। তবে আসল কাজটা সেরে নিচ্ছে ভারতই। প্রথম ইনিংসে ক্যারিবীয়রা লড়াকু ব্যাটিংয়ের পর বল হাতেও স্বাগতিকদের চেপে ধরেছিল। তবে এই চাপটা তারা ধরে রাখতে পারেনি আজিঙ্কা রাহানে আর রিশাভ পান্তর কারণে। হায়দরাবাদ টেস্টে এই যুগলের ব্যাটে ভর করে প্রথম ইনিংসে ৪ উইকেটে ৩০৮ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত।

বোঝাই যাচ্ছে, ম্যাচের লাগাম এখন ভারতের হাতে। স্বাগতিকরা যদিও ক্যারিবীয়দের প্রথম ইনিংস (৩১১) থেকে ৩ রানে পিছিয়ে। তবে হাতে আছে ৬ উইকেট। তার চেয়ে বড় কথা, উইকেটে আছেন দুই সেট ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে আর রিশাভ পান্ত। এই যুগল এখন পর্যন্ত অবিচ্ছিন্ন আছেন ১৪৬ রানে।

রাহানে-পান্ত দুজনই সেঞ্চুরির অপেক্ষায়। ১২০ বলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় পান্ত অপরাজিত ৮৫ রানে। ১৭৪ বল মোকাবেলায় ৬ চারে ৭৫ রান নিয়ে ব্যাট করছেন রাহানে।

ভারতীয় ইনিংসের শুরুতেই পৃথ্বি শ'র ব্যাটিং ঝলক। উদ্বোধনী জুটিতে লোকেশ রাহুলকে নিয়ে তিনি তুলেছেন ৬২ রান, যার মধ্যে রাহুলের অবদান মাত্র ৪। জেসন হোল্ডারের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন রাহুল।

তবে আগের টেস্টে অভিষেকেই সেঞ্চুরি হাঁকানো পৃথ্বি শ এবার খেলেন ঝড়ো এক ইনিংস। ৫৩ বলে ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় ৭০ রান করে ওয়ারিকনের শিকার হন তিনি। চেতেশ্বর পূজারাও ১০ রানের বেশি এগোতে পারেননি।

এরপর চতুর্থ উইকেটে বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে গড়েন ৬০ রানের আরেকটি জুটি। রানমেশিন কোহলি ৪৫ রান করে হোল্ডারের বলে এলবিডব্লিউ হন। ১৬২ রানে ভারতের ৪ উইকেট তুলে নিয়ে তখন লড়াইয়ে ফেরার স্বপ্ন ক্যারিবীয়দের। এমন মুহূর্তে দাঁড়িয়ে যান রাহানে আর পান্ত।

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :