কোহলির ৩৬ রোহিতের ২০তম সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২১ অক্টোবর ২০১৮

গুয়াহাটির বারসাপাড়া স্টেডিয়ামে এর আগে একটি মাত্র ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের খেলা ওই ম্যাচটি ছিল টি-টোয়েন্টি ফরম্যাটের। এবার ওই স্টেডিয়ামটির অভিষেক ঘটলো ওয়ানডে ক্রিকেটের। মাঠটির এমন একটি ঐতিহাসিক দিনকে স্মরণীয় করে রাখলেন ভারতের দুই বিখ্যাত ব্যাটসম্যান বিরাট কোহলি এবং রোহিত শর্মা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হচ্ছে গুয়াহাটির এই স্টেডিয়ামে। যেখানে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বারসাপাড়া স্টেডিয়াম যে রান প্রসবীনি তা ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দেখেই বোঝা গিয়েছিল।

শেমরন হেতটামায়ারের অসাধারণ এক সেঞ্চুরি আর কাইরণ পাওয়েলের হাফ সেঞ্চুরির ওপর ভর করে ভারতের সামনে ৩২২ রানের বিশাল স্কোর গড়ে তোলে ওয়েস্ট ইন্ডিজ। ৭৮ বলে ১০৬ রানের মারকুটে এক ইনিংস খেলেন শেমরন হেতমায়ার। ৬টি করে বাউন্ডারি আর ওভার বাউন্ডারি মেরেছেন তিনি।

৩৯ বলে ৫১ রানের ইনিংস খেলে আউট হন কাইরণ পাওয়েল। ৩৮ রান করেন জেসন হোল্ডার। ৩২ রান করেন সাই হোপ। ২৬ রান আসে কেমার রোচ এবং ২২ রান আসে দেবেন্দ্র বিশুর ব্যাট থেবে। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৩২২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ইয়ুজবেন্দ্র চাহাল নেন ৩ উইকেট। ২টি করে উইকেট নেন মোহাম্মদ শামি এবং রবীন্দ্র জাদেজা।

জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরেক কাঠি সরেস ভারত। রানের বন্যা তারাও বইয়ে দিয়েছে। শুধু তাই নয়, জোড়া সেঞ্চুরি এসেছে অধিনায়ক বিরাট কোহলি এবং সহ অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে।

ক্যারিয়ারে ৩৬তম ওয়ানডে সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। ৮৮ বলে ৩৬তম সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান তিনি। শেষ পর্যন্ত ১০৭ বলে ১৪০ রান করে আউট হয়ে যান ভারত অধিনায়ক। আউট হওয়ার আগে অবশ্য জয়ের ভিতটা গড়ে দিয়ে যান তিনি।

কোহলি আউট হয়ে গেলেও রোহিত শর্মাকে সাজঘরে ফেরাতে পারেনি ক্যারিবীয় বোলাররা। ৮৪ বলে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি করেন তিনি। সেখানেই থেমে থাকেনি ‘হিটম্যান’ রোহিতের ব্যাট। ১১৭ বলে ১৫২ রানে অপরাজিত থাকেন তিনি। শেষ পর্যন্ত ৪২.১ ওভারে (৪৭ বল হাতে রেখেই) ৩২৬ রান করে ৮ উইকেটের ব্যবধানে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :