আট বছর পর মাহমুদউল্লাহর সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৭ পিএম, ১৪ নভেম্বর ২০১৮

২০১০ সালের ১৫ই ফেব্রুয়ারি তারিখে ক্যারিয়ারের মাত্র পঞ্চম টেস্টেই প্রথম সেঞ্চুরি করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাঝে কেটে গেছে ৮ বছর, তিনি খেলছেন ৩৫টি টেস্ট ম্যাচ, করেছেন ১৪টি হাফসেঞ্চুরি। কিন্তু একবারও পাওয়া হয়নি তিন অঙ্কের জাদুকরী সংখ্যার দেখা।

অবশেষে ৮ বছর বিরতির পরে জিম্বাবুয়ের বিপক্ষে ঢকা টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় ও দেশের মাটিতে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন বাংলাদেশ টেস্ট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ১২২ বলে ৪ চার ও ২ ছক্কার মারে সেঞ্চুরি পূরণ করেছেন তিনি।

৮ বছর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে আট নম্বর পজিশনে নেমে সেঞ্চুরি করেছিলেন মাহমুদউল্লাহ। সেদিন ১৮৯ মিনিটের ইনিংসে ১৭৭ বল খেলে ১১৫ রান করেছিলেন তিনি। এরপর বেশ কয়েকবার আশা জাগিয়েও পারেননি সেঞ্চুরি করতে।

আর আজ নিজের দ্বিতীয় সেঞ্চুরি করার দিনে ব্যাট করতে নেমেছিলেন দলের কঠিন চাপের মুহূর্তে, মাত্র ২৫ রানেই ৪ উইকেট পতনের পরে। সেখান থেকে ৭০ বলে দুই চার এবং এক ছক্কার মারে নিজের ক্যারিয়ারের ১৬তম পঞ্চাশ পূরণ করেন তিনি।

পরে হাত খুলে খেলে মাত্র ৫২ বলে আরও দুটি চার এবং একটি ছক্কার মারে পরবর্তী পঞ্চাশ রান করে ফেলেন তিনি। মাহমুদউল্লাহর সেঞ্চুরিতে ভর করে ২২৪ রানে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। ম্যাচ জিততে জিম্বাবুয়েকে করতে হবে ৪৪৩ রান।

এসএএস/আরআইপি

আপনার মতামত লিখুন :