ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে মুশফিক-তাইজুল-মিরাজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২০ নভেম্বর ২০১৮

 

দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটা পেয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্টে। তার হার না মানা ২১৯ রানের ইনিংসটি এখন টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। দুর্দান্ত পারফরম্যান্সের পর আইসিসির ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে মুশফিকুর রহীমের। 

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকায় সর্বশেষ টেস্টটিতে ইতিহাসের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি করার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন মুশফিক। আইসিসির সর্বশেষ ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়েছেন মুশফিক। এখন তিনি আছেন ১৮ নাম্বারে।

এটিই মুশফিকের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। এর আগে তার সেরা র‌্যাংকিং ছিল ২১। ২০১৭ সালের জুলাইয়ে এই অবস্থানে উঠে এসেছিলেন টাইগার দলের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

সিরিজে না খেলেও ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে চার ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান, নেমে গেছেন ২৪-এ। ঢাকা টেস্টে প্রথম ইনিংসে ১৬১ রানের ইনিংস খেলা মুমিনুল ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৫তম অবস্থানে।

এদিকে, ঢাকা টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করে ১৮ ধাপ এগিয়েছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর। এখন তিনি আছেন ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ২৭তম অবস্থানে।

বোলিংয়ে মেহেদী হাসান মিরাজের সবচেয়ে বেশি উন্নতি হয়েছে। ৭ ধাপ এগিয়ে এই অফস্পিনার এখন ক্যারিয়ারসেরা ২৮তম অবস্থানে। সিরিজে ১৮ উইকেট নেয়া তাইজুল ইসলাম তিন ধাপ এগিয়ে এসেছেন ২৭ নাম্বারে। সাকিব ৩ ধাপ পিছিয়ে চলে গেছেন ২১তম অবস্থানে।

এমএমআর/আরআইপি