কোহলিকে ছাড়িয়ে মুমিনুল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২২ নভেম্বর ২০১৮

বিরাট কোহলিকে নিয়ে বিশ্বজুড়ে মাতামাতি। ক্রিকেটের সব রেকর্ড ভেঙে ফেলবেন ভারতীয় অধিনায়ক, সেটা মনে করেন অনেকেই। কোহলির ফর্ম যেমন, তাতে এই মাতামাতিতে দোষের কিছু নেই।

তবে বাংলাদেশের ক্রিকেটাররা নিয়মিত টেস্ট খেলার সুযোগ না পেয়েও যে কত কত রেকর্ড গড়ছেন, সে খবর রাখেন কজন? কদিন আগে মুশফিকুর রহীম ইতিহাসের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করার কীর্তি দেখিয়েছেন।

এবার মুমিনুল হক ভাগ বসালেন বর্তমান বিশ্বের ব্যাটিং সেনসেশন বিরাট কোহলির একটি রেকর্ডে। ভাগ বসালেন বললে অবশ্য কথাটা পূর্ণতা পায় না, আসলে কোহলিকে ছাড়িয়েই গেছেন বাংলাদেশের লিটল ডায়নামো।

কি সে রেকর্ড? চলতি বছরে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি। এ বছর টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরি কোহলির। তার সেঞ্চুরি মোট ৪টি। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে মুমিনুল ভাগ বসিয়েছেন কোহলির এই রেকর্ডে। চলতি বছর তার সেঞ্চুরিও এখন ৪টি। বিশ্বের আর কোনো ব্যাটসম্যানের এ বছর দুটির বেশি সেঞ্চুরি নেই।

তবে একটি জায়গায় কোহলির চেয়ে এগিয়ে মুমিনুল। সেটি হলো ইনিংসের হিসেবে। চলতি বছর টেস্টে ৪টি সেঞ্চুরি পেতে কোহলিকে খেলতে হয়েছে ১৮ ইনিংস। মুমিনুল এই রেকর্ড গড়েছেন ১৩ ইনিংসেই।

এখানেই শেষ নয়। দেশের বাইরে কোনো সেঞ্চুরি না করে দেশে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটিও মুমিনুলের দখলে। বাঁহাতি এই ব্যাটসম্যান করেছেন ৮টি সেঞ্চুরি। ৫টি করে সেঞ্চুরি আছেন এস জ্যাকশন আর চান্দু বর্দের।

এশিয়ার এক ভেন্যুতে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায়ও ঢুকে পড়েছেন মুমিনুল। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব স্টেডিয়ামে সর্বোচ্চ ১১টি সেঞ্চুরি আছে মাহেলা জয়াবর্ধনের। একই ভেন্যুতে ৮টি সেঞ্চুরি কুমার সাঙ্গাকারার। গলে ৭টি করে সেঞ্চুরি জয়াবর্ধনে আর সাঙ্গাকারার। আর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুমিনুলের সেঞ্চুরি ৬টি।

এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :