২৫০ করেও অস্ট্রেলিয়ার বিপক্ষে লিড পেল ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ০৮ ডিসেম্বর ২০১৮

অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে ভারতের ব্যাটসম্যানরা একদমই সুবিধা করতে পারেননি। চেতেশ্বর পূজারার দুর্দান্ত এক সেঞ্চুরির পরও কোনোমতে ২৫০ রান তুলতে পারে সফরকারিরা। টেস্টের হিসেবে এই রানটাকে খুব বেশি বলার উপায় নেই। তবে দারুণ বোলিংয়ে এখান থেকেই লিড বের করে নিয়েছে বিরাট কোহলির দল।

ভারতের প্রথম ইনিংসের জবাব দিতে নেমে ২৩৫ রানেই গুটিয়ে গেছে ঘরের মাঠের অস্ট্রেলিয়া। ফলে ১৫ রানের লিড পেয়েছে ভারত। লাঞ্চের পর তারা দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামবে।

টেস্টের দ্বিতীয় দিনই বোঝা যাচ্ছিল, ভারতের আড়াশ রানের পুঁজিও বড় হয়ে যাবে অস্ট্রেলিয়ার জন্য। ৭ উইকেটে ১৯১ রান দিয়ে দিন শেষ করেছিল অজিরা। তবু স্বাগতিকদের একটা আশা ছিল, হাফসেঞ্চুরি তোলা ট্রাভিস হেড যে একেবারে সেট হয়ে গিয়েছিলেন।

তৃতীয় দিনে এই হেডের ব্যাটে চড়ে ভারতের প্রথম ইনিংসের রানকে পেছনে ফেলতে পারবে দল, এমন আশাই ছিল অজি সমর্থকদের। কিন্তু লোয়ার অর্ডারের কাছ থেকে তার সমর্থন তো পেতে হবে!

সেই সমর্থনটা পাননি হেড। দিনের শুরুতেই জাসপ্রিত বুমরাহর শিকার হন মিচেল স্টার্ক। ৮ রান নিয়ে দিন শুরু করা এই ব্যাটসম্যান যেতে পেরেছেন ১৫ পর্যন্ত।

এরপর নাথান লিয়নকে নিয়ে ৩১ রানের একটি জুটি গড়েছিলেন ট্রাভিস হেড। ওই জুটিতে অবশ্য লিয়নেরই অবদান বেশি। তার ব্যাট থেকে আসে ২৪ রান। হেডকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে এই জুটিটি ভাঙেন মোহাম্মদ শামি। ওখানেই শেষ।

১৬৭ বলে ৬ বাউন্ডারিতে ৭২ রান করা হেড সাজঘরের পথ ধরার পর আর একটি রানও যোগ করতে পারেনি অস্ট্রেলিয়া। ওই ওভারেই পরের বলে জস হ্যাজলউডকে (০) তুলে নেন শামি।

ভারতের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ আর রবিচন্দ্রন অশ্বিন। ২টি করে শিকার মোহাম্মদ শামি আর ইশান্ত শর্মার।

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :