ক্যারিবীয়দের ‘শারীরিক শক্তি’কেই যত ভয় টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮

ফরম্যাট যত ছোট হবে, ওয়েস্ট ইন্ডিজ তত ভয়ানক হবে- ক্যারিবীয় ক্রিকেট দলের ব্যাপারে এটা একপ্রকার প্রমাণিত সত্য। যে কারণে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে কেবল ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটারদেরই জয়জয়কার। এর পেছনে মূল কারণ বলতে গেলে ক্যারিবীয়দের পেশির জোর।

অন্য সাধারণ ক্রিকেটাররা যে বল টাইমিংয়ে গড়বড় করলে ধরা পড়েন বাউন্ডারির কাছে ফিল্ডারের হাতে, সেখানে ক্যারিবীয় ক্রিকেটাররা গড়বড়ে শট খেলেও পেয়ে যান ছক্কা। হাতের পেশি ও কব্জির জোর এতোটাই বেশি যে বড় বড় ছক্কা হাঁকাতে খুব একটা বেগ পেতে হয় না তাদের।

এমন ‘গুণধর’ ওয়েস্ট ইন্ডিয়ানদের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটে খেলতে নামার আগে বাংলাদেশ অধিনায়কের চিন্তার অনেকটা জুড়েই তাই তাদের ‘গায়ের জোর’। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের স্পিনে কুপোকাত হলেও, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে ‘মাসল পাওয়ার’ ব্যবহার করে ক্যারিবীয়ানরা যে ঘুরে দাঁড়ানোর সর্বাত্মক চেষ্টা করবে- সে ব্যাপারে সজাগ দৃষ্টি রয়েছে মাশরাফি বিন মর্তুজার।

শনিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাশরাফি সাফ জানিয়ে দেন অন্তত ক্যারিবীয় খেলোয়াড়দের পাওয়ার হিটিংয়ের ব্যাপারে সতর্ক থাকতে হবে তার দলকে। যে কারণে এখনই আগ বাড়িয়ে সিরিজের সম্ভাব্য ফলাফল কিংবা নিজেদের লক্ষ্যের ব্যাপারে কিছু বলতে রাজি হননি মাশরাফি। এর চেয়ে বরং ম্যাচ বাই ম্যাচ এগুনোই ভালো হবে বলে মনে করেন টাইগার অধিনায়ক।

তিনি বলেন, ‘প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ। দেখা যাক কাল (রোববার) কেমন হয়। আর ওয়েস্ট ইন্ডিজ আসলে ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে অনেক ভালো দল। তাদের মাসল পাওয়ার অনেক বেশি। এই ধরনের ফরম্যাটে একজন বা দুইজনই কিন্তু ম্যাচ ঘুরিয়ে দেয়। সাম্প্রতিক সময়ে এই জায়গাটায় ওদের কয়েকজন আছে এমন যারা প্রতিপক্ষ বোলিংকে স্রেফ গুঁড়িয়ে দিতে পারে।’

মাশরাফি আরও যোগ করেন, ‘ওদের বিপক্ষে সীমিত ওভারে খেলতে নামলে এই বিষয়টা (পাওয়ার হিটিং) খেয়াল রাখা খুবই জরুরী। তবে আসলে তিনটা ম্যাচের কথা তো এখনই বলা যায় না। ওদের জন্য ফরম্যাট যত ছোট হবে তত বেশি সহজ হবে। আমার কাছে মনে হয় প্রথম ম্যাচের দিকেই ফোকাস থাকাই বেশি ভালো।’

ওয়ানডে ক্রিকেটে চলতি বছরটা খুব একটা খারাপ কাটেনি। ঘরের মাঠে সবশেষ জিম্বাবুয়ে সিরিজেও মিলেছে হোয়াইটওয়াশ করে জয়ের স্বাদ। এর আগে এশিয়া কাপেও ফাইনালে খেলেছে দল। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জেতার সুখস্মৃতি তো এখনো টাটকা। এসব মিলিয়ে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটা ইতিবাচক থেকে ফুরফুরে মেজাজেই নামার সুযোগ রয়েছে বাংলাদেশ দলের সামনে।

তবে টাইগার দলপতি বিষয়টি ঠিক এমনভাবে দেখছেন না। তার মতে টেস্ট সিরিজ যেমনই হোক না কেন, ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ সহজে পার পাওয়া যাবে না।

মাশরাফি বলেন, ‘আসলে ক্রিকেটের ফরম্যাট তো একেকটা একেকরম। টেস্টে যেমন গেছে ওয়ানডেতেও তেমন যাবে সেটা বলা যায় না। কাজেই যারা ফর্মে আছে তাদের দায়িত্ব আরও বেশি। এশিয়া কাপ থেকে অবশ্যই এই ফরম্যাটে ভাল খেলছে দল। আশা করি ছন্দ ধরে রাখতে পারলে (জিততে) সুবিধা হবে।’

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :