বাংলা শিখছেন টাইগারদের কোচ রোডস

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৮

ভালো কোচকে শিষ্যদের ভালো বন্ধুও হতে হয়। ইতোমধ্যেই টাইগার শিবিরে সেই বন্ধুত্বের আবহটা তৈরি করে ফেলেছেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস। তবে এখানেই থামছেন না তিনি। মাশরাফি-সাকিবদের সঙ্গে আরও ঘনিষ্ঠ হওয়ার জন্য এবার বাংলা ভাষাটাও শিখে ফেলার চেষ্টায় আছেন এই ইংলিশম্যান।

চন্ডিকা হাথুরুসিংহে হঠাৎ দায়িত্ব ছেড়ে দেয়ার পর গত জুনে রোডসকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উপমহাদেশের বাইরের একজন। রোডস কোচ হয়ে আসার পর একটু সংশয় সবার মধ্যেই ছিল- এই কন্ডিশন এবং খেলোয়াড়দের সঙ্গে তিনি মানিয়ে নিতে পারবেন তো! বিশেষ করে বিদেশি ভাষাটা সবসময়ই খেলোয়াড়দের জন্য বড় এক বাধা।

সেই বাধা ডিঙিয়ে অনেকটা পথ পাড়ি দিয়েছেন। এবার শিষ্যদের সবাইকে ইংরেজি শেখানো নয়, নিজেই বাংলা ভাষা শেখার চেষ্টা করছেন রোডস।

টাইগার কোচ বলেন, ‘ভাষার প্রতিবন্ধকতা এমন একটা বিষয় যেটা নিয়ে আমি কাজ করছি। আমি কিছুটা বাংলা ভাষা আয়ত্ব করার চেষ্টা করছি। আমার কোচিংয়ের জন্য এটা বেশ ভালো বিষয় হবে। মাঝেমধ্যে আমাকে দেখাতে হয় বেশি। ফ্লিপ চার্ট বা হোয়াইটবোর্ড দেখানোর সময় খুব ধীরে কথা বলতে হয়, যাতে খেলোয়াড়রা সেটা পরিষ্কার বুঝতে পারে। আমি তো সবসময়ই কোচিংয়ের আলাদা ধরণ পছন্দ করি।’

রোডস আরও যোগ করেন, ‘তবে এটা আমার জন্য ভালো। আমি প্রায় ছয় মাস এখানে আছি। আমার মনে হচ্ছে, অভিজ্ঞতা অর্জন করে আমি অবশ্যই ভালো কোচ হতে যাচ্ছি। আমি জানি, ধীরে কথা বলার ব্যাপারটা ছেলেরা বুঝতে পারবে, বিষয়গুলো পরিষ্কার হওয়ার জন্য। খেলোয়াড়দের জন্য বিষয়গুলো কঠিন করে তোলার চেয়ে খারাপ আর কিছু কোনো কোচের জন্য হতে পারে না। তাই আমি এটা এড়িয়ে চলার চেষ্টা।’

এমএমআর/আরআইপি

আপনার মতামত লিখুন :