বেসিন রিজার্ভে ফিরে এলো সাগরিকার স্মৃতি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সিরিজের প্রথম টেস্টে নিশ্চিত ইনিংস পরাজয়ের মুখে দাঁড়িয়ে দুর্দান্ত দুটি সেঞ্চুরি করেছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং কুশল মেন্ডিস। ৩ উইকেটে ২০ রান নিয়ে দিন শুরু করে দিন শেষ করেছেন ৩ উইকেটেই ২৫৯ রান নিয়ে।

সারাদিনে ৯০ ওভার ব্যাটিং করে কোনো উইকেট হারায়নি শ্রীলঙ্কা। প্রায় দেড় শতকের টেস্ট ক্রিকেট ইতিহাসে এর আগে মাত্র ২১ বার এমন ঘটনা ঘটেছে। এর মধ্যে সবশেষ ঘটনাটি ঘটেছিলো বাংলাদেশে, আজ থেকে প্রায় ১০ বছর আগে।

চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বিনা উইকেটেই ৪০৫ রান করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার নেইল ম্যাকেঞ্জি ও গ্রায়েম স্মিথ করেছিলেন ডাবল সেঞ্চুরি। সেদিন ওপেনিং জুটিতে করা ৪১৫ রান এখনো বিশ্বরেকর্ড হিসেবে টিকে রয়েছে।

South-Africa

প্রায় দশ বছর পর আজ সারাদিন ব্যাট করে ২৩৯ রান যোগ করার মাধ্যমে সেই স্মৃতিই ফিরিয়ে আনলেন মেন্ডিস ও ম্যাথিউজ। এছাড়া আরও বেশ কিছু রেকর্ড গড়েছেন এ দুজন। চলুন দেখে নেয়া সেগুলো:

২৩৯- সারাদিনে উইকেট পড়েনি এমন ঘটনাগুলোর মধ্যে এটি দ্বিতীয় সর্বনিম্ন রান। এর আগে ১৯৮৬ সালের মুম্বাই টেস্টের চতুর্থ দিনে উইকেটলেস দিনে হয়েছিল ২৩৫ রান।

২৪৬* - এখনো পর্যন্ত নিজেদের জুটিতে ২৪৬ রান যোগ করেছেন ম্যাথিউজ ও মেন্ডিস। যা কি-না শ্রীলঙ্কার ইতিহাসে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রানের জুটি। এর আগে ১৯৮৬ সালে গুরুসিংহা ও রানাতুঙ্গা মিলে করেছিলেন ২৪০ রানের জুটি।

৫- এনিয়ে পঞ্চমবারের মতো সারাদিন কোনো উইকেট না হারানোর রেকর্ড গড়লো শ্রীলঙ্কা। সর্বপ্রথম ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে গুরুসিংহা ও রানাতুঙ্গা করেছিলেন এ কীর্তি। এছাড়া ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে ৫৭৬ রানের জুটি গড়ার পথে সনাৎ জয়াসুরিয়া ও রোশান মহানামাও একই রেকর্ড গড়েছিলেন।

২ - এনিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো এশিয়ার বাইরে নিজেদের দ্বিতীয় ইনিংসে দুই ব্যাটসম্যান সেঞ্চুরি করলেন। এর আগে নিউজিল্যান্ডেই ১৯৯৫ সালে গুরুসিংহা ও হাসান তিলকারাত্নে এ কৃতিত্ব দেখিয়েছিলেন।

এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :