‘শচীনের ১০০ সেঞ্চুরি রেকর্ড ভাঙবে কোহলি’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৭ জানুয়ারি ২০১৯

বিরাট কোহলিতে মুগ্ধ হচ্ছেন না, এমন মানুষ পাওয়া এখন সম্ভব ক্রিকেট বিশ্বে দুষ্কর। তার চরম শত্রুরাও চান কোহলির ব্যাটিং দেখতে। বর্তমান ক্রিকেট বিশ্বে সবচেয়ে সেরা এবং মারকুটে ব্যাটসম্যান কোহলি। একের পর এক সেঞ্চুরি কিংবা রান করে যাওয়ার কারণে কেউ কেউ তো তাকে রান মেশিন নামেই অভিহিত করে ফেলেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন বিরাট কোহলি। যা তাকে ওয়ানডে ক্রিকেটে ৩৯তম সেঞ্চুরির মাইলফলকে পৌঁছে দিয়েছে। ওয়ানডে ক্রিকেটে শচীন টেন্ডুলকারের ৪৯তম সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করতে আর মাত্র ১০ ধাপ দুরে রয়েছেন কোহলি।

টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত ২৫টি সেঞ্চুরি করেছেন ভারত অধিনায়ক। সব মিলিয়ে তার সেঞ্চুরির সংখ্যা এখন ৬৪টি। কোহলির সামনে রয়েছেন কেবল দু’জন। নিজের দেশের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। শচীনের সর্বমোট সেঞ্চুরির সংখ্যা ১০০ এবং পন্টিংয়ের সেঞ্চুরি সব মিলিয়ে ৭১টি।

যে গতিতে এগিয়ে চলেছেন বর্তমান ভারত অধিনায়ক, তাতে শচীনের ১০০ সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করা যে তার পক্ষে অসম্ভব কিছু নয়, তা অনায়াসেই বলে দিলেন ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারুদ্দিন। তিনি মনে করেন, শচীনকে স্পর্শ করার ক্ষমতা রয়েছে কেবল বিরাট কোহলিরই।

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ১১২ বলে ১০৪ করেন কোহলি। যা তিন ম্যাচের সিরিজে ভারতকে সমতায় ফিরিয়ে এনেছে। একই সঙ্গে এই ম্যাচে একগুচ্ছ রেকর্ডও করেছেন তিনি। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় অধিনায়কদের একদিনের ফরম্যাটে করা সর্বাধিক স্কোরে টপকে গেলেন আজহারুদ্দিনকেও। মোট শতরানে আবার টপকে গেলেন লঙ্কান কিংবদন্তী কুমার সঙ্গাকারাকেও।

বিরাট কোহলির প্রশংসা করতে গিয়ে আজহার বলেন, ‘তার ধারাবাহিকতা দারুণ। যদি ফিট থাকে, তবে ১০০ সেঞ্চুরি করে ফেলতেই পারে। অনেক গ্রেট ক্রিকেটারের চেয়েও এগিয়ে রয়েছে কোহলি। অন্তত ধারাবাহিকতার বিচারে তো বটেই। সে একজন গ্রেট ব্যাটসম্যান। কোহালি রান করলে ভারত কদাচিৎই হারে।’

কোহলির উচ্চসিত প্রশংসা করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনও। তিনি ভারত অধিনায়ককে ‘গ্রেটেস্ট অব অল টাইম’ বা সর্বকালের সেরা হিসেবেও চিহ্নিত করেছেন। অস্ট্রেলিয়ার সাবেক কোচ ড্যারেন লেম্যান আবার টুইট করে কোহলিকে ‘বিশ্বের সেরা’ হিসেবে চিহ্নিত করেছেন।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :