আমলাকে নিয়েই বিশ্বকাপে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

গত একমাস ধরেই আলোচনায় ছিলেন হাশিম আমলা। তাকে বিশ্বকাপের দলে রাখা হবে কি হবে না, তা নিয়ে তুমুল জ্বল্পনা-কল্পনা। অবশেষে তাকে নিয়েই ইংল্যান্ডে বিশ্বকাপ খেলতে যাচ্ছে অন্যতম ফেবারিট দক্ষিণ আফ্রিকা।

হাশিম আমলার সঙ্গে প্রোটিয়াদের টপ অর্ডারে সুযোগ পেলেন এইডেন মারক্রাম। যার অর্থ হচ্ছে, রিজা হেন্ডরিক্সকে বাদ পড়া। সম্ভাবনাময়ী এই ক্রিকেটারকে বাদই দিতে হয়েছে দক্ষিণ আফ্রিকা দলের নির্বাচকদের। একই সঙ্গে বাদ পড়তে হয়েছে আইপিএলে দুর্দান্ত পারফর্ম করা ক্রিস মরিসকে।

হাশিম আমলাকে দলে নেয়া হয়েছে তার অভিজ্ঞতাকে মূল্যায়ন করেই। ইংল্যান্ডের কন্ডিশনে অন্য যে কারও চেয়ে আমলার অভিজ্ঞতাই সবচেয়ে বেশি কাজে লাগবে। অন্যদিকে ঘরোয়া টুর্নামেন্টে দারুণ ফর্মে ছিলেন এইডেন মারক্রাম। যে কারণে বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে গেলেন তিনি। এছাড়া আসলে প্রোটিয়া দলে বড় কোনো চমক নেই।

দল ঘোষণা করতে গিয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ক্রিস এনজানি বলেন, ‘আমরা এমন খেলোয়াড়দের খুঁজেছি, যারা বিশ্বকাপে খেলতে গিয়ে দেশের জন্য জীবন দিতেও প্রস্তুত। একই সঙ্গে আমরা যোগ্যতা, সততাও খুঁজেছি। একই সঙ্গে যে সব খেলোয়াড় পুরো দেশকে আনন্দে ভাসাতে পারবে, তাদেরকেই দলে নেয়া হয়েছে।’

জানা মতেই দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপে নেতৃত্ব দেবেন ফ্যাফ ডু প্লেসি। আর উইকেটরক্ষক হিসেবে মাত্র একজনকেই নেয়া হয়েছে দলে। তিনি কুইন্টন ডি কক। অর্থ্যাৎ, বিশ্বকাপেও একাদশে তার জায়গা নিশ্চিত। তবে তার ব্যাকআপ হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন ডেভিড মিলার। যদি ডি কক ইনজুরিতে পড়েন তাহলে ঠ্যাকার কাজ চালাতে পারবেন মিলার।

দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের দল

ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দিল পেহলুকাইয়ো, ইমরান তাহির, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এনরিখ নর্টজে, লুঙ্গি এনগিদি, এইডেন মারক্রাম, রাশি ফন ডার ডুসেন, হাশিম আমলা এবং তাবরিজ শামসি।

আইএইচএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :