কেড়ে নেয়া হতে পারে আফ্রিদির বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩০ এএম, ০৭ মে ২০১৯

নিজের পায়ে কি নিজেই কুড়াল মারলেন শহীদ আফ্রিদি? সম্প্রতি আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ অনেক তথ্য ফাঁস করে আলোচনায় এসেছেন পাকিস্তান ক্রিকেটের কিংবদন্তি এই অলরাউন্ডার। তবে এর জন্য মূল্যও চোকাতে হতে পারে তাকে।

আত্মজীবনীতে নিজের বয়স নিয়ে যা বলেছেন আফ্রিদি, তাতে আবারও নড়েচড়ে বসেছে আইসিসি। আফ্রিদির দখলে যে এখনও বড় একটি রেকর্ড, যেটি আবার বয়সের হিসেবে গড়া রেকর্ডই।

কি সে রেকর্ড? ক্রিকেটপ্রেমীদের অনেকেরই জানা, ওয়ানডে ক্রিকেটে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি। ৩৭ বলে করা সেই ঝোড়ো সেঞ্চুরিটি অনেক বছর ছিল দ্রুততম সেঞ্চুরিও। সেই রেকর্ড দক্ষিণ আফ্রিকার এডি ডি ভিলিয়ার্স ভেঙে দিলেও ওয়ানডের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান এখনও আফ্রিদিই।

১৯৯৬ সালে নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরিটি করেছিলেন আফ্রিদি। পরিসংখ্যান দেখাচ্ছে, সে সময় পাকিস্তানি অলরাউন্ডারের বয়স ছিল ১৬ বছর ২১৭ দিন।

কিন্তু আফ্রিদি তার আত্মজীবনীতে নিজেই জানিয়েছেন, সেঞ্চুরিটি করার সময় তার বয়স ১৬ ছিল না, ছিল ১৯। তবে তিনি সবচেয়ে কম বয়সী ওয়ানডে সেঞ্চুরিয়ান হন কি করে!

আফ্রিদির এই স্বীকারোক্তির পর রেকর্ডটি নিয়ে আইসিসিতেও আলোচনা শুরু হয়ে গিয়েছে। এমনকি 'বুমবুম'খ্যাত এই পাকিস্তানি ব্যাটসম্যান তার বিশ্বরেকর্ডটি হারাতে পারেন বলেও আশঙ্কা করা হচ্ছে।

আফ্রিদি যদি রেকর্ডটি খোয়ান, তবে ওয়ানডের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হিসেবে সবার উপরে উঠে আসবেন আফগানিস্তানের উসমান ঘনি। ১৭ বছর ২৪২ দিন বয়সে সেঞ্চুরি করার রেকর্ড নিয়ে তিনি আছেন দুই নাম্বারে।

দ্রুততম সেঞ্চুরিয়ানদের এই তালিকায় সেরা দশ ব্যাটসম্যানের মধ্যে বাংলাদেশেরই আছেন তিনজন। তারা হলেন-তামিম ইকবাল, সাকিব আল হাসান আর নাসির হোসেন।

এমএমআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :