ব্রায়ান লারার অপরাজিত ৫০১ রানের ভেন্যু এজবাস্টন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৩৫ পিএম, ১৯ মে ২০১৯

ক্রিকেট ইতিহাসের অন্যতম পুরাতন ক্রিকেট স্টেডিয়ামগুলোর অন্যতম বার্মিংহামের এজবাস্টন। ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত। কাউন্টি ক্রিকেট ক্লাব ওয়ারউইকশায়ারের হোম ভেন্যু, এজবাস্টন নামেই ক্রিকেটে বিখ্যাত। শুধু কাউন্টি ক্রিকেটের জন্যই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির জন্যও ব্যবহৃত হয় এই স্টেডিয়াম।

ক্রিকেটের অনেক ঐতিহাসিক কীর্তির স্বাক্ষী হয়ে রয়েছে এই স্টেডিয়াম। ১৯৯৪ সালে ডারহামের বিপক্ষে ওয়ারউইকশায়ারের হয়ে ব্রায়ান লারা অপরাজিত ৫০১ রানের ইনিংসটি খেলেছিলেন এই মাঠেই। প্রথম শ্রেণির ক্রিকেটের ইতিহাসে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস এটি।

এর আগে চারটি বিশ্বকাপের ভেন্যু হওয়ার যোগ্যতা অর্জন করেছিল এজবাস্টন। এর মধ্যে ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ বিশ্বকাপের সেমিফাইনালের ম্যাচও আয়োজন করেছিল এই স্টেডিয়ামটি।

তবে ক্রিকেট সমর্থকরা এজবাস্টনকে মনে রেখেছে ১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যকার সেমিফাইনালের কারণে। যে ম্যাচকে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ বলে মনে করা হয়। যে ম্যাচের একেবারে শেষ বলে এসে ল্যান্স ক্লুজনার আর অ্যালান ডোনাল্ড ভুল করে রানআউট হয়ে গিয়েছিলেন।

edbaston

ওই সময় অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকার মধ্যে রান সমান হয়ে গিয়েছিল। কিন্তু ডোনাল্ড আর ক্লুজনারের ভুলে রানআউটের কারণে নিয়ম অনুসারে অস্ট্রেলিয়াই উঠে গেলো ফাইনালে।

ইংল্যান্ড নিজেদের দেশে লর্ডসের বাইরে কোনো আইসিসি ইভেন্টের ফাইনাল আয়োজন করেন ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির। লর্ডস, ওল্ড ট্র্যাফোর্ড এবং দ্য ওভালের পর এজবাস্টনই হচ্ছে ইংল্যান্ডের চতুর্থ বৃহত্তম ক্রিকেট ভেন্যু।

১৯৯৭ সালে ওয়ারউইকশায়ার আর সমারসেটের মাঝে ম্যাচের মধ্য দিয়ে প্রথম দিবা-রাত্রির ক্রিকেটে অভিষেক ঘটে এজবাস্টনের। এছাড়া ২০১৭ সালে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচের আয়োজন করে এই স্টেডিয়াম।

এবারের বিশ্বকাপে একটি সেমিফাইনালসহ বেশ কয়েকটি ম্যাচের আয়োজক এজবাস্টন। এর মধ্যে রয়েছে ভারত-ইংল্যান্ড, বাংলাদেশ-ভারত, নিউজিল্যান্ড-পাকিস্তান এবং নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ আয়োজন করবে এজবাস্টন।

আইএইচএস/জেআইএম

অবস্থান : এজাবাস্টন, বার্মিংহাম নির্মাণ: ১৮৮২ এন্ডস নেম : প্যাভিলিয়ন এন্ড, বার্মিংহাম এন্ড দর্শক ধারণক্ষমতা : ২৫০০০ ম্যাচ অনুষ্ঠিত হবে : ৫টি

আপনার মতামত লিখুন :