বল হাতে আগুন ঝরালেন আমির, করলেন ক্যারিয়ার সেরা বোলিং

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ১২ জুন ২০১৯

বিশ্বকাপ খেলার কথাই ছিল না তার। যদিও নানা নাটকীয়তা শেষে বিশ্বকাপে পাকিস্তানের মূল স্কোয়াডে জায়গা মিলে যায় তার। প্রথমবার বাদ পড়া সেই মোহাম্মদ আমিরই আগুন ঝরাচ্ছেন বিশ্বকাপের মঞ্চে। তার পেসে আজ কাঁপলো বিশ্বকাপের টপ ফেভারিট অস্ট্রেলিয়া। আগুন ঝরানো হাতে ক্যারিয়ার সেরা বোলিংই করে ফেললেন আমির। নিলেন ৩০ রান দিয়ে ৫ উইকেট।

বাজে পারফরমেন্সের কারণে বিশ্বকাপের জন্য পাকিস্তানের প্রথমবার ঘোষিত হওয়া দলে জায়গাই পাননি মোহাম্মদ আমির। যদিও বিশ্বকাপের আগে ইংল্যান্ড সিরিজে দলে ছিলেন এবং চিকেন ফক্সের কারণে দুই ম্যাচের বেশি খেলতে পারেননি তিনি। কিন্তু শেষ পর্যন্ত ইংল্যান্ডে ভালো বোলিংয়ের অভিজ্ঞতার কারণে দ্বিতীয়বার ঘোষিত হওয়া পাকিস্তান দলে সুযোগ পেয়ে যান এই পেসার।

নিজের পুরনো রূপ ফিরে পেতে বিশ্বকাপকেই যেন বেছে নিলেন মোহাম্মদ আমির। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন উইকেটে পেলেও দল হারায় ওই পারফরমেন্সের কোন মূল্য থাকেনি। পরে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ১ উইকেট পেলেও খুব একটা ভাল বোলিং করতে পারেননি এই পেসার।

Amir-1

আজ অস্ট্রেলিয়াকে পেয়ে যেন এক প্রকার নিজের রুদ্রমূর্তি রূপ ধারণ করেন আমির। যেখানে পাকিস্তানের বাকি বোলাররা ওভার প্রতি ৬-এর উপর রান দিয়ে গেছেন। সেখানে তিনি ছিলেন ব্যতিক্রম। একাই অস্ট্রেলিয়ার ব্যাটিং গুঁড়িয়ে দিয়েছেন এই পেসার। ১০ ওভার বোলিং করে ২ মেডেনে ৩০ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন মোহাম্মদ আমির।

শুরু থেকে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা আক্রমণাত্মক থাকলেও আমিরকে খেলতে হিমশিম খাচ্ছিল তারা। ইনিংসের ২৩তম ওভারে অজি ওপেনার অ্যারোন ফিঞ্চকে আউট করে ১৪২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন তিনি। পরে যখন স্লগ ওভারে অস্ট্রেলিয়া ভয়ঙ্কর হতে যাচ্ছিল তখনই পাকিস্তানের ত্রান কর্তা হিসেবে হাজির হন এই বোলার।

একে একে শন মার্শ, উসমান খাজা, অ্যালেক্স ক্যারে এবং মিচেল স্টার্কের উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে ৩০৭ রানে আটকে দেন আমির। বিশ্বকাপে প্রথমবারের মতো পাঁচ উইকেটের স্বাদ পেলেন এই বোলার। শুধু তাই নয়, এটা তার ক্যারিয়ারেরও সেরা বোলিং ফিগার।

এএইচএস/আইএইচএস/পিআর