টনটনে বৃষ্টি হচ্ছে, তবে বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ নিয়ে শঙ্কা কম

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু আরিফুর রহমান বাবু , বিশেষ সংবাদদাতা টন্টন থেকে
প্রকাশিত: ০২:১২ পিএম, ১৩ জুন ২০১৯

ইংল্যান্ডে এখন 'সামার সিজন' অর্থাৎ, গ্রীষ্ম। কিন্তু এবার নাকি নিকট অতীত ও সাম্প্রতিক বছরগুলোর তুলনায় বৃষ্টির প্রকোপ বেশি। বৃষ্টি এখন প্রতিদিনকার বিষয় হয়ে দাঁড়িয়েছে। লন্ডন, কার্ডিফ, ব্রিস্টল আর টনটন সব শহরেই বৃষ্টি সঙ্গী। কিছুতেই যেন তা পিছু ছাড়তে চাইছে না।

গতকাল ১২ জুন (বুধবার) বাংলাদেশ দল যখন টনটনে পা রাখে তখন বৃষ্টি ছিল না। সূর্য আর মেঘের লড়াই চলছিল তখন। কিন্তু বিকেলে গড়াতেই শুরু হয় ঠাণ্ডা বাতাস আর ঝিরঝিরে বৃষ্টি। রাতে বৃষ্টি পড়েছে অনেকটা সময় ধরে। এদিকে আজ (বৃহস্পতিবার) ভোর হতেই বৃষ্টি। সঙ্গে কনকনে বাতাস। তাপমাত্রাও বেশ কম ১১ ডিগ্রি সেলসিয়াস। তবে বলা যায়, তাপমাত্রা হিসেবে ১১ সেলসিয়াস হলেও ঠাণ্ডা অনুভূত হচ্ছে ৯ ডিগ্রি সেলসিয়াসের মতো।

এদিকে আজকের আবহাওয়ার পূর্বাভাসও ভাল না। সারাদিন বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। আজ স্থানীয় সময় ভোর ৬টা থেকে বৃষ্টির প্রকোপ শুরু হয়েছে। সকাল আটটা থেকে বেলা একটা পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দেখানো হচ্ছে ৮০ ভাগ। বেলা দুটা থেকে বৃষ্টির সম্ভাবনা ৮০ ভাগ থেকে নেমে ৭০ ভাগে দাঁড়াবে। তারপর প্রতি ঘণ্টায় কমার কথা রয়েছে। এদিকে রাত আটটা থেকে ৯টায় বৃষ্টির সম্ভাবনা ২০ শতাংশ।

তবে গতকাল সারাদিন বৃষ্টি ভোগাতে না পারায় অস্ট্রেলিয়া আর পাকিস্তান ম্যাচটি নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটিতে অজিরা জিতেছে ৪১ রানে।

কথায় আছে, ‘ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ভয় পায়, আঁতকে ওঠে।' বাংলাদেশর ভক্ত ও সমর্থকদের অবস্থাটাও এখন তাই। টানা বর্ষণে ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে সম্ভাব্য জয় হাতছাড়া হওয়ায় হতাশার পাশাপাশি ভক্তদের উৎকণ্ঠা-উদ্বেগও বেড়েছে বেশ। তাদের মনে সর্বক্ষণ চিন্তা 'হায় আবার না কোনো ম্যাচ বৃষ্টিতে ধুয়ে মুছে যায়!'

সবার এখন তাই একটাই কৌতূহল, ১৭ জুন বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দিন টনটনে আবহাওয়া কেমন থাকবে? বৃষ্টিপাতের সম্ভাবনা আছে কতটা? তবে এখনই পরিষ্কারভাবে বলা যাচ্ছে না কিছু।

তবে এখনকার খবর, আবহাওয়ার পূর্বাভাস আশার বাণী শোনাচ্ছে। বলা হচ্ছে, আগামী ১৭ জুন ওয়েস্ট ইন্ডিজের সাথে ম্যাচের দিন তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ১৭ জুন তাপমাত্রা বাড়বে। এখন যেমন ১১-১২ সর্বোচ্চ ১৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী ১৭ জুন সোমবার তাপমাত্রা বেড়ে ১৯ সেলসিয়াস হতে পারে। আর বৃষ্টি হবার সম্ভাবনাও এখনকার তুলনায় অনেক কম; সর্বোচ্চ ৩০ শতাংশ।

ভালো খবর হলো , ১৭ জুন টনটনের আকাশ ব্রিস্টলের মতো মেঘে ঢাকা থাকবে না। অনবরত বৃষ্টিও পড়বে না। মোদ্দা কথা, বৃষ্টির বাগড়ায় ম্যাচ ধুয়ে মুছে যাবার সম্ভাবনাও কম। অর্থাৎ, খেলা মাঠে গড়ানোর সম্ভাবনাই বেশি।

আবহাওয়ার পূর্বাভাস এখানে অনেকটাই বাস্তবে রূপ নেয়। ব্রিস্টলের আবহাওয়া যে ভাল থাকবেনা, খেলার হওয়ার সম্ভাবনা কম, তা তিন-চারদিন আগেই আবহাওয়ার পূর্বাভাসে বলা ছিল। জাগো নিউজের পাঠকরাও তা আগেই জেনে গিয়েছিলেন।

এদিকে গতকাল রাতে টনটনের প্রতিষ্ঠিত ব্যবসায়ী রাজ জানালেন, টন্টনে প্রবাসী বাঙালির সংখ্যা খুব কম। সর্বোচ্চ ৫ শর মতো বাঙালি আছেন এ শহরে। তাই লন্ডন, কার্ডিফ আর ব্রিস্টলের মতো মাঠে অত বাংলাদেশি সমর্থকের সমাগম হবার সম্ভাবনা কম। তবে প্রিয় জাতীয় দলের টানে অনেকেই নাকি ব্রিস্টল, লন্ডন থেকে খেলা দেখতে আসবেন। তাই রাজের ধারণা, বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে মাঠে হাজারখানেক বাংলাদেশির সমাগম ঘটতে পারে।

এআরবি/এসএস/আরআইপি

আপনার মতামত লিখুন :