বিশ্বকাপে কে সবার উপরে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ পিএম, ১৫ জুলাই ২০১৯

ছয় সপ্তাহের বিশ্বকাপ মহাযজ্ঞ শেষ হয়েছে রোববার। নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। এবারের বিশ্বকাপে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

এর মধ্যে ব্যাটিংয়ে কে সর্বোচ্চ রান করেছেন কিংবা বোলিংয়ে কে পেয়েছেন সবচেয়ে বেশি উইকেট, ফিল্ডিংয়েই কেই বা নিয়েছেন সবচেয়ে বেশি ক্যাচ? কোন ব্যাটসম্যান সর্বোচ্চ ছক্কা হাঁকিয়েছেন? জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো সে সব খুঁটিনাটি বিষয়াধি।

Warner

ব্যাটিং রেকর্ড

সর্বোচ্চ রান
এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতীয় ওপেনার রোহিত শর্মা, ৯ ইনিংসে তিনি করেছেন ৬৪৮ রান। ১০ ইনিংসে ৬৪৭ রান করে ওয়ার্নার দ্বিতীয় ও ৮ ইনিংসে ৬০৬ রান করে বাংলাদেশের সাকিব আছেন তৃতীয় স্থানে।

এক ইনিংসে সর্বোচ্চ রান
এই বিশ্বকাপে এক ইনিংসে সর্বোচ্চ রান অসি ওপেনার ডেভিড ওয়ার্নারের। বাংলাদেশের বিপক্ষে ১৪৭ বলে ১৬৬ রান করেন তিনি। এছাড়া ওই ম্যাচেই ১২১ বলে ১৫৩ করে ফিঞ্চ ও শ্রীলংকার বিপক্ষে ১৩২ বলে ১৫৩ রান করে জেসন রয় রয়েছেন তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

সর্বোচ্চ গড়
সদ্য শেষ হওয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি গড় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে রান করেছেন তিনি। ম্যাচ প্রতি ৮২.৫৭ গড়ে কিউই অধিনায়ক উইলিয়ামসন ও ৮১.০০ গড়ে রান করে রোহিত শর্মা আছেন দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

Rohit

সবচেয়ে বেশি সেঞ্চুরি
ইংল্যান্ডে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ৯ ইনিংসে ব্যাট করে ৫ টি সেঞ্চুরি তার। ওয়ার্নার ১০ ইনিংসে ৩ টি ও সাকিব ৮ ইনিংসে ২টি সেঞ্চুরি হাঁকিয়ে আছেন তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে।

সবচেয়ে বেশি ফিফটি
এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি ফিফটি বাংলাদেশের সাকিব আল হাসানের। ৮ ম্যাচের ৭ টিতেই ৫০ এর বেশি রান করেছেন তিনি। যার মধ্যে ২ টি সেঞ্চুরি ও ৫টি ফিফটি তার। এছাড়াও ৫টি করে ফিফটি আছে বিরাট কোহলি এবং বেন স্টোকসের।

সবচেয়ে বেশি ছক্কা
২০১৯ সালের বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের। ১০ ইনিংসে ২২টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচেই ১৭ ছক্কা হাঁকিয়েছিলেন মরগ্যান। এছাড়া অ্যারোন ফিঞ্চের ১৮ ও রোহিত শর্মার ছক্কা ১৪ টি।

এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা
এই বিশ্বকাপে এক ইনিংসে সবচেয়ে বেশি ১৭টি ছক্কা হাঁকিয়েছেন ইয়ন মরগ্যান। আফগানিস্তানের বিপক্ষে এতগুলো ছক্কা হাঁকান তিনি। এক ইনিংসে ছক্কা হাঁকানোর দিক থেকে তার ধারেকাছেও নেই কেউ। নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রিস গেইল ও ভারতের বিপক্ষে জনি বেয়ারস্টো ৬টি করে ছক্কা হাঁকিয়েছেন।

Starc

বোলিং রেকর্ড

সর্বোচ্চ উইকেট
বিশ্বকাপের দ্বাদশ আসরে সবচেয়ে বেশি উইকেট মিচেল স্টার্কের। এক আসরে উইকেট শিকারের তালিকায় এই বিশ্বকাপে গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেছেন তিনি। ১০ ইনিংসে ২৭টি উইকেট তার। তালিকা দ্বিতীয় স্থানে থাকা লকি ফার্গুসনের উইকেট ২১টি। ইংল্যান্ডের জোফরা আর্চার ও বাংলাদেশের মোস্তাফিজুর রহমানের উইকেটও ২০টি করে।

সেরা বোলিং
এক ইনিংসে সেরা বোলিং ফিগার পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির। বাংলাদেশের বিপক্ষে ৩৫ রান দিয়ে ৬ উইকেট পান এই পেসার। দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট নেন তিনি। পাকিস্তানের মোহাম্মদ আমির অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ রান দিয়ে নিয়েছিলেন ৫ উইকেট। এছাড়া মোস্তাফিজুর রহমান ৫ উইকেট নেন ২ বার। মোট ১০ জন বোলার এবারের বিশ্বকাপে এক ইনিংসে ৫ উইকেট পেয়েছেন।

Joe root

ফিল্ডিং রেকর্ড

সবচেয়ে বেশি ডিসমিসাল (উইকেটরক্ষক)
এবারের বিশ্বকাপে উইকেটরক্ষক হিসেবে সবচেয়ে বেশি ডিসমিসাল করেছেন কিউই উইকেটরক্ষক টম ল্যাথাম। ১০ ম্যাচে ২১টি ডিসমিসাল তার। সমান ম্যাচে ২০ ডিসমিসাল নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন অসি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারে।

এক ইনিংসে সবচেয়ে বেশি ডিসমিসাল (উইকেটরক্ষক)
উইকেটরক্ষক হিসেবে এই বিশ্বকাপে এক ইনিংসে যৌথভাবে সবচেয়ে বেশি ডিসমিসাল অ্যালেক্স ক্যারের। আফগানিস্তানের বিপক্ষে ৪টি ক্যাচ ও ১টি স্ট্যাম্পিং করেন তিনি। আফগানদের বিপক্ষেই ৫ ডিসমিসাল আছে কিউই টম ল্যাথামেরও।

ফিল্ডার হিসেবে সবচেয়ে বেশি ক্যাচ
এবারের বিশ্বকাপে ফিল্ডার হিসেবে সবচেয়ে বেশি ক্যাচ নিয়েছেন জো রুট। ১১ ম্যাচে তার ক্যাচ ১৩ টি। এছাড়া দক্ষিণ আফ্রিকার ডু প্লেসি ১০টি ও বেয়ারস্টো নিয়েছেন ৯টি ক্যাচ।

এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচ
ফিল্ডার হিসেবে এক ইনিংসে যৌথভাবে সবচেয়ে বেশি ক্যাচ নিয়েছেন ইংল্যান্ডের ক্রিস ওকস। পাকিস্তানের বিপক্ষে ৪টি ক্যাচ ধরেন তিনি। বাংলাদেশের বিপক্ষে জনি বেয়ারস্টোও নিয়েছেন ৪ ক্যাচ।

এমএইচবি/আইএইচএস/