তামিমের আগে ওয়ানডেতে দেশের নেতৃত্ব দিয়েছেন শুধু এক ওপেনার

শাহাদাৎ আহমেদ সাহাদ
শাহাদাৎ আহমেদ সাহাদ শাহাদাৎ আহমেদ সাহাদ , স্পোর্টস রিপোর্টার
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২০ জুলাই ২০১৯

মূল অধিনায়কের ডেপুটি হিসেবে সহ-অধিনায়ক ছিলেন বেশ কয়েকবারই। তবে সবশেষ ২০১৪ সালে হুট করেই তাকে সহ-অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছিল। তবু অধিনায়কত্ব করা সবসময়ই ছিলো তামিম ইকবালের কাছে স্বপ্নের মতো।

এরই মধ্যে সেটি পূরণ হয়েছে এক ম্যাচের জন্য। ২০১৭ সালে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে একটি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন ঠিকই, কিন্তু পুরো সিরিজের জন্য এবারই প্রথম দায়িত্ব দেয়া হয়েছে তাকে।

সেটিও এমন এক পরিস্থিতিতে, যা হয়তো কখনোই আশা করেননি তামিম। ছুটি চেয়ে আগেই সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হওয়ার আগেরদিন ইনজুরিতে পড়েন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

যার ফলে তিন ম্যাচের সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে পরিবর্তন আনতে হয়েছে ২টি, অধিনায়কত্ব দেয়া হয়েছে বাঁহাতি ওপেনার তামিম ইকবালকে। তার অধীনেই আজ (শনিবার) দুপুর ১টায় কলম্বোর উদ্দেশে রওনা হয়েছে বাংলাদেশ দল।

আগামী ২৬ জুলাই কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে টস করতে নামার সময় দেশের ওয়ানডে ইতিহাসের ছোট্ট একটি তালিকায় ঢুকে যাবেন তামিম। বাংলাদেশের ইতিহাসের মাত্র দ্বিতীয় ওপেনার হিসেবে ওয়ানডেতে অধিনায়কত্ব করবেন তামিম ইকবাল।

সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্ব করা ওপেনারের সংখ্যা মাত্র তিনজন। যার মধ্যে সবশেষ ব্যক্তি হলেন তামিম ইকবাল। ২০১৭ সালের ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন তামিম।

তার আগে ২০০৬ সালে দেশের ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শাহরিয়ার নাফিস ছিলেন অধিনায়ক। এ দুজনই ছিলেন নিয়মিত ওপেনার। তাদের আগে দেশের ইতিহাসের প্রথম ওপেনার হিসেবে যিনি ছিলেন অধিনায়ক, তিনি মূলত কোনো ওপেনার নন।

২০০৪ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে দেশের ইতিহাসের প্রথম ওপেনার হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছিলেন অনিয়মিত ওপেনার হাবিবুল বাশার সুমন। মূলত জাভেদ ওমর বেলিমের অনুপস্থিতির কারণেই ইনিংসের সূচনা করতে বাধ্য হয়েছিলেন সুমন। সে ম্যাচে ভারতের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানেই হেরেছিল বাংলাদেশ।

টাইগারদের ইতিহাসে ওপেনারদের নেতৃত্ব দেয়ার ঘটনা বিরল হলেও, আন্তর্জাতিক ক্রিকেটে এটি কোনো নতুন ঘটনা নয়। সবমিলিয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে এখনও পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন ১৯২ জন ওপেনার। শুধু ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব করা ওপেনারের সংখ্যা ৯৫ জন। এ তালিকার ৯৬তম ওপেনার হবেন তামিম।

এসএএস/এমএমআর/জেআইএম

আপনার মতামত লিখুন :