মাশরাফি-মুশফিকদের ‘নকল’ করছেন টাইগার যুবারা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৫ জানুয়ারি ২০২০

আগামী শুক্রবার দক্ষিণ আফ্রিকার কিম্বারলিতে শুরু হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৩তম আসর। সে বিশ্বকাপে অংশ নিতে এরই মধ্যে দক্ষিণ আফ্রিকায় পৌঁছে গেছে বাংলাদেশ যুব দল। তারা টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১৮ জানুয়ারি (শনিবার)।

বিশ্বকাপের মূল টুর্নামেন্টের খেলা শুরুর আগে এখন চলছে প্রস্তুতি পর্ব। গত সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্বাসরুদ্ধকর এক টাই করেছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আজ (বুধবার) টাইগার যুবাদের প্রতিপক্ষ নিউজল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল।

এই ম্যাচ শুরুর আগের আইসিসির সোশাল মিডিয়া বিভাগ কর্তৃক আয়োজিত বিনোদনমূলক অনুষ্ঠান ক্রিকেট শ্রেডে অংশ নিয়েছেন বাংলাদেশ দলের তিন যুবা- অধিনায়ক আকবর আলি, বাঁহাতি ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল ও মিডল অর্ডার ব্যাটসম্যান শাহাদাত হোসেন দীপু।

এই অনুষ্ঠানে তাদের নামতে হয়েছিল অনুকরণ করার খেলায়। উপস্থাপক একটি কাগজে লিখে রেখেছিলেন বিশ্ব ক্রিকেটের অনেক তারকাদের নাম। যা দেখে তাদের খেলার ভঙ্গি নকল করতে হয়েছে একজনকে এবং সঠিক উত্তর দিতে হয়েছে বাকি দুজনকে।

প্রথমে অনুকরণ করেন অধিনায়ক আকবর, যা দেখে অনুমান করার চেষ্টা করেন শাহাদাত ও প্রান্তিক। আকবর একে একে অনুকরণ করেন বাবর আজম, নেইল ওয়াগনার, ক্রিস গেইল ও রশিদ খানের ভঙ্গি। দ্বিতীয় চেষ্টাতে হলেও সবগুলো নাম ঠিকভাবে অনুমান করেন প্রান্তিক ও শাহাদাত।

পরে সামনে আসেন শাহাদাত। তিনি অনুকরণ করেন জাসপ্রিত বুমরাহ, লাসিথ মালিঙ্গা, মহেন্দ্র সিং ধোনি, শেলডন কটরেল ও মুত্তিয়া মুরালিধরনের খেলার অঙ্গভঙ্গি। যা খুব সহজেই অনুমান করেন প্রান্তিক ও আকবর।

Mushi.jpg

সবশেষে আসেন প্রান্তিক। তাকে অনুকরণ করতে হয়ে বাংলাদেশের চার ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহীম, মেহেদী হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিনের ভঙ্গিমা। এছাড়া শিবনারায়ন চন্দরপলের ব্যাটিং ও শেন ওয়ার্নের বোলিং স্টাইলও অনুকরণ করেন প্রান্তিক। শুধু ওয়ার্নের ক্ষেত্রেই খানিক সময় লেগে যায় আকবর ও শাহাদাতের। এছাড়া বাংলাদেশের সব ক্রিকেটারদের খুব সহজেই চিনে ফেলেন তারা।

এই মজার খেলায় অংশ নিয়ে পরে তারা তিনজনই চলে যান মাঠে, নিউজিল্যান্ডের যুবাদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার জন্য। কিন্তু টস হেরে ব্যাট করতে নেমে মাঠের খেলাটা খুব একটা ভালো শুরু করতে পারেনি বাংলাদেশের যুবারা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ২ ওভারে ৯ রান তুলতেই সাজঘরে ফিরে গেছেন তিন ব্যাটসম্যান। এর মধ্যে ৭ রানই এসেছে অতিরিক্ত খাত থেকে। ওপেনার তানজিদ হাসান ২ রান করলেও, রানের খাতা খুলতে পারেননি আরেক ওপেনার পারভেজ হোসেন ইমন ও তিনে নামা মাহমুদুল হাসান জয়।

বিশ্বকাপের ম্যাচ শুরুর আগে এটিই শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের যুবাদের। মূল আসরে বাংলাদেশের গ্রুপ পর্বের তিন ম্যাচ যথাক্রমে ১৮ (জিম্বাবুয়ে), ২১ (স্কটল্যান্ড) ও ২৪ জানুয়ারি (পাকিস্তান)।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ স্কোয়াড : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তামিম, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, মাহমুদুল হাসান জয়, সাহাদাত হোসেন, শামিম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুণ, তানজিম হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আলম, রকিবুল হাসান, হাসান মুরাদ।

স্ট্যান্ডবাই : অমিত হাসান, এস এম মেহরাব হাসান, আশরাফুল ইসলাম শিয়াম, মিনহাজুর রহমান মোহান্না, রুবেল মিয়া ও আসাদুল্লাহ হিলাল গালিব।

ভিডিওতে দেখুন মাশরাফি-মুশফিকদের অনুকরণ করার সেই খেলা

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]