নারী ক্রিকেটারদের শারীরিক গড়ন নিয়ে মন্তব্য, বরখাস্ত ভারতীয় কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ২২ মার্চ ২০২০

যৌন হেনস্থার দায়ে ভারতের সাবেক ব্যাটসম্যান, বারোদা নারী ক্রিকেট দলের হেড কোচ অতুল বেদাদকে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে নারী ক্রিকেট দলের খেলোয়াড়দের শারীরিক গড়ন নিয়ে অরুচিকর মন্তব্য করার।

এ খবর বারোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (বিসিএ) পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে। আপাতত দায়িত্ব থেকে বরখাস্ত করা হয়েছে অতুলকে। পরবর্তীতে আরও তদন্তের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।

গত মাসে হিমাচল প্রদেশে সিনিয়র নারী ওয়ানডে টুর্নামেন্ট চলাকালীন সময়েই বারোদা নারী ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড় ও তার পরিবারের সদস্যরা অতুলের বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগ করেছিলেন। আর এবার যৌন হেনস্থার দায়ে বরখাস্তই করে দেয়া হলো তাকে।

বারোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব অজিত লেল এ বিষয়ে বলেছেন, ‘হ্যাঁ জরুরি নোটিশে অতুল বেদাদকে বরখাস্ত করা হয়েছে। বিসিএ এর বাইরে একজন নিরপেক্ষ সদস্যের উপস্থিতিতে তদন্ত করার পর সিদ্ধান্ত হবে। যৌন হয়রানির অভিযোগে প্রাথমিক শাস্তি হলো বরখাস্ত করা। আমরা তাই করেছি।’

কিন্তু বর্তমানে উদ্ভূত করোনা পরিস্থিতির মাঝে কবে হবে নিরপেক্ষ সদস্যকে নিয়ে তদন্ত কমিটি, সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানানো হয়নি বিসিএর পক্ষ থেকে।

এদিকে নিজের বিরুদ্ধে আসা অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছেন অতুল বেদাদ। শুরুতে বারোদা পুরুষ দলের দায়িত্বে ছিলেন অতুল। গতবছরের এপ্রিলে নারী দলের কোচ হিসেবে দায়িত্ব পালন শুরু করেছেন তিনি।

নারী দলের কোচ হিসেবে দায়িত্ব পালন এক বছর হওয়ার আগেই এবার এলো গুরুতর অভিযোগ। এ বিষয়ে অতুল বলেন, ‘এটা আমার কাছে পুরোপুরি ধাক্কার মতো এসেছে। এসব কথাবার্তা ভিত্তিহীন এবং পুরোপুরি মিথ্যা অভিযোগ। আমি আত্মপক্ষ সমর্থন করে শীঘ্রই আনুষ্ঠানিক বার্তা দেবো।’

উল্লেখ্য, ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৫৩ বছর বয়সী অতুল। নব্বইয়ের দশকে ১৩টি ওয়ানডে খেলে সর্বসাকুল্যে ১৫৮ রান করেছিলেন তিনি। ঘরোয়া ক্যারিয়ারটা বলার মতো কিছু ছিলো না অতুলের।

এসএএস/পিআর