শ্রীলঙ্কার সঙ্গে অতীতের উত্তেজনা মাথায় আনতে নারাজ শান্ত

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ০৩ মার্চ ২০২৪

ভারতের বিপক্ষে খেলার আগে ও পরে- অনেক উত্তেজনার সৃষ্টি হয়। চারপাশ গরম হয়ে ওঠে। তবে মাঠে বাংলাদেশ এবং ভারতের ক্রিকেটারদের তিক্ততা ও তৈরি হয়নি। উত্তেজক পরিস্থিতির উদ্ভবও ঘটেনি তেমন। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একটা অন্যরকম প্রতিদ্বন্দ্বীতার বাতাবরণ তৈরি হয়েছে। সেটা মাঠের বাইরের চেয়ে মাঠের ভেতরে অনেক বেশি।

মূলতঃ ২০১৮ সালে নিদাহাস ট্রফির ফাইনাল খেলতে না পারার পর থেকেই টিম বাংলাদেশের ওপর একটা ক্ষোভের সঞ্চার হয়েছে লঙ্কান ক্রিকেটারদের। ওই আসরে লঙ্কানদের হারিয়ে ভারতের সঙ্গে ফাইনাল খেলেছিল বাংলাদেশ।

লঙ্কানরা সেই হার এবং নিজ মাটিতে তিন জাতি আসরে ভারতের সাথে ফাইনাল খেলতে না পারাটাকে স্বাভাবিকভাবে নিতে পারেননি লঙ্কান ক্রিকেটাররা। এরপর থেকে টিম বাংলাদেশ লঙ্কানদের জন্য যেন রীতিমত ‘অ্যালার্জি’ হয়ে ওঠে। এরপর টাইগারদের একটা ক্রিকেটারদের ‘নাগিন’ ড্যান্স নিয়েও লঙ্কান ক্রিকেটারদের নেতিবাচক মানসিকতা চোখে পড়ে। মাঠে কেমন যেন একটা যুদ্ধংদেহী মনোভাব দেখা যায় লঙ্কান ক্রিকেটারদের।

ভারতের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের ম্যাচেও দেখা গেছে মাঠের ভেতর লঙ্কান ক্রিকেটারদের চোয়াল শক্ত করা মানসিকতা। বাংলাদেশের কোন উইকেটের পতন ঘটলে উল্লাসের ধরনটাও ছিল খানিকটা ভিন্ন। রীতিমত আক্রমণাত্মক। বাংলাদেশের ক্রিকেটাররা সেভাবে পাল্টা আক্রমণাত্মক শরীরি অভিব্যক্তি প্রকাশ করলে হয়ত মাঠেই দু’দলের মধ্যে একটা অপ্রীতিকর পরিস্থিতির উদ্ভব ঘটতো।

তবে এটা সত্য যে, যতই দিন গড়াচ্ছে বাংলাদেশ আর শ্রীলঙ্কার ক্রিকেটারদের মধ্যে অন্তত খেলা চলাকালীন একটা অন্যরকম ও বাড়তি উত্তেজনা পরিলক্ষিত হয়। একটু কম বেশি হলেও দু’দলকেই স্বাভাবিকের চেয়ে একটু বেশি উত্তেজনায় ভুগতে দেখা যায়।

আগামীকাল থেকে সিলেটে যে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে প্রেস কনফারেন্সে উঠলো সে উত্তেজনার কথা। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কাছে জানতে চাওয়া হয়েছিল, লঙ্কানদের বিপক্ষে যে প্রতিদ্বন্দ্বীতামূলক পরিস্থিতির উদ্রেক ঘটে, একটা বাড়তি উত্তেজনা ছড়ায়; তা নিয়ে কি ভাবছেন?

শান্ত স্বীকার করেছেন যে, অতীতে এমন উত্তেজক পরিস্থিতির উদ্রেক ঘটেছে। তবে তারা এ নিয়ে আর ভাবতে নারাজ। তাই টাইগার ক্যাপ্টেনের মুখে এমন কথা, ‘মাঠের বাইরের বিষয় নিয়ে চিন্তা করছি না, যেটা অতীতে হয়েছে, হয়ে গেছে। আমার মনে হয় খুব ভালো সিরিজ হবে। দুটো দল জেতার জন্য খেলবে। আমরা আমাদের কাজটা করছি, জেতার জন্য যা যা করা দরকার করছি, করব।’

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।