বিশ্বকাপ ড্রয়ের মঞ্চ মাতাবেন একঝাঁক তারকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ এএম, ২৮ নভেম্বর ২০১৭

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। শুধুমাত্র একটি খেলাকে কেন্দ্র করে সারা বিশ্ব যেভাবে মাতোয়ারা হয়ে ওঠে, তাতে ফুটবল বিশ্বকাপকে অনেকেই অলিম্পিক গেমসের ওপর স্থান দিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বলতে রাজি। অলিম্পিকে অসংখ্য ডিসিপ্লিন, কয়েক শ’ ইভেন্ট এবং কয়েক হাজার অ্যাথলেট। সে তুলনায় একটি মাত্র খেলা দিয়ে সারা বিশ্বকে এক কাতারে আর কেই’বা সামিল করে নিতে পারে!

ফুটবল বিশ্বকাপের ২১তম আসর দরজায় কড়া নাড়তে শুরু করে দিয়েছে। স্বাগতিক রাশিয়া এখনই প্রস্তুত বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় এবং জনপ্রিয় এই টুর্নামেন্টটি আয়োজন করতে। ফিফা নির্ধারণ করে ফেলেছে কোন ৩২টি দেশ একটি মাত্র সোনার ট্রফির জন্য চূড়ান্ত লড়াইয়ে অবতীর্ণ হবে? সব মিলিয়ে আর সাত মাসও বাকি নেই।

বিশ্বকাপের ঢামাডোল বাজছে অনেক আগে থেকেই। ১ ডিসেম্বর শুরু হয়ে যাবে আনুষ্ঠানিকতা। এদিন যে আয়োজক দেশ রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হয়ে যাবে বিশ্বকাপের ড্র অনুষ্ঠান! এবারের ড্র অনুষ্ঠান মাতানোর জন্য ফিফা দাওয়াত দিয়েছে একঝাঁক সাবেক ফুটবল তারকাকে। আট বিশ্বকাপজয়ী দেশের সাত দেশের সাতজন বিশ্বকাপজয়ী তারকার সঙ্গে ড্রয়ের মঞ্চ মাতাবেন স্বাগতিক রাশিয়ার প্রতিনিধি।

বিশ্বকাপের ড্রয়ের অনুষ্ঠানকে ঝাঁকজমক করে তুলতে সব আয়োজনই সম্পন্ন করেছে ফিফা এবং রাশিয়া। এ কারণেই আট বিশ্বকাপজয়ী দেশেরই প্রতিনিধি ড্রয়ের মঞ্চকে আলোকিত করে তোলার জন্য ব্যবস্থা নিয়েছে ফিফা। এর মধ্যে থাকবেন ফ্রান্সের লরা ব্লাঁ, ইংল্যান্ডের গর্ডন ব্যাঙ্কস, ব্রাজিলের কাফু, ইতালির ফ্যাবিও ক্যানাভারো, উরুগুয়ের দিয়েগো ফোরলান, আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা এবং স্পেনের কার্লোস পুয়োল। তবে এই সাতজনের মধ্যে একজনের চেহারা নিশ্চিত কালো দেখাবে এ সময়। তিনি ফ্যাবিও ক্যানাভারো। কারণ, ৬০ বছর পর এই প্রথম চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি এবার বিশ্বকাপেই খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।

বিশ্বকাপজয়ী আট দেশের মধ্যে বাকি থাকল শুধু জার্মানি। ফিফা বর্তমান চ্যাম্পিয়নদের আরও বড় সম্মান দিলো। দেশটির প্রতিনিধি, বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক গোলদাতা এবং গত আসরে বিশ্বকাপজয়ী মিরোস্লাভ ক্লোসাকে বেছে নিয়েছে ফাইনালের মঞ্চে বিশ্বকাপ ট্রফিটি বয়ে নিয়ে আসার জন্য।

বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের উপস্থাপনা করবেন কিংবদন্তি ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার। তাকে সহযোগিতা করবেন রাশিয়ার জনপ্রিয় ক্রীড়া সাংবাদিক মারিয়া কোমান্ডনায়া। ড্র অনুষ্ঠানে ৭জন বিশ্ব তারকার সঙ্গে মঞ্চ মাতাবেন স্বাগতিক রাশিয়ার প্রতিনিধি, দেশটির ফুটবল কিংবদন্তি নিকিতা সিমোনিয়ান।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো ফাইনাল ড্র উপলক্ষে বলেন, ‘আমাদের সবার জন্যই বিশ্বকাপের ড্র একটি উসবমূখর এবং আকর্ষণীয় একটি মুহূর্ত। কারণ, এই একটি মুহূর্ত থেকেই শুরু হয়ে যায় আরও বড় উৎসবের উপলক্ষ। কারণ, এই সময় থেকেই বিশ্বকাপের জমজমাট আসর প্রত্যক্ষ্য করার জন্য সবাই অপেক্ষা করতে শুরু করে।’

বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের মঞ্চ মাতানোর জন্য যাদের বাছাই করা হয়েছে, তাদের বিষয়ে ইনফ্যান্তিনো বলেন, ‘এটা একটি গ্রেট লাইনআপ। ফিফা লিজেন্ড এবং সাবেক বিশ্বকাপজয়ীদের সঙ্গে এক কাতারে থাকতে পারবো, এটাও আমার জন্য একটি বড় সৌভাগ্যের।’ যে আটজন এই ড্র অনুষ্ঠান মাতাচ্ছেন, তাদের মধ্যে দু’জন অবশ্য বিশ্বকাপ জয়ের কৃতিত্ব কখনও অর্জন করতে পারেননি। এর মধ্যে একজন স্বাগতিক রাশিয়ার ৯১ বছর বয়সী নিকিতা সিমোনিয়ান। ১৯৫৮ সালে সোভিয়েত ইউনিয়নের হয়ে বিশ্বকাপ খেলেছিলেন তিনি। অন্যজন দিয়েগো ফোরলান। উরুগুয়ের জার্সি গায়ে সর্বশেষ ২০১৪ বিশ্বকাপ খেলেছেন তিনি।

আইএইচএস/আইআই

আপনার মতামত লিখুন :