দুর্দিনে জার্মানদের পাশে দাঁড়ালেন লাম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ২০ জুন ২০১৮

অঘটনের বিশ্বকাপে নিশ্চয়ই এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের স্বীকার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ম্যাচেই হেরে বসে তারা তুলনামূলক দুর্বল দল মেক্সিকোর কাছে। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে অংশ নিতে এসে প্রথম ম্যাচেই হেরে তাই বেশ চাপের মুখে আছে পুরো জার্মান শিবির।

অপ্রত্যাশিত এই হারে অনেকটা বিপাকে এখন জার্মান দল। পরের রাউন্ডে যেতে হলে বাকি দুই ম্যাচে অবশ্যই জয় চাই জার্মানদের। তবে এখনই এতটা চিন্তিত নন ২০১৪ বিশ্বকাপজয়ী জার্মান দলের অধিনায়ক ফিলিপ লাম। তার মতে, বাকি ম্যাচগুলোতে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে আবার তারা।

লামের নেতৃত্বেই ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ ঘরে তোলে জার্মানরা। বিশ্বজয়ের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে চলে যান অভিজ্ঞ এই রাইট ব্যাক। তবে দলের ভাল-মন্দ সব খবর নিয়মিতই রাখেন লাম। বর্তমান দল নিয়ে তিনি বলেন, ‘আমার মতে প্রতিপক্ষ যে কোনো দলই আমাদের নিয়ে অনেক ভাবে, চিন্তা করে। কেননা আমাদের রয়েছে দারুণ অভিজ্ঞ একটি দল। গত বছর আমরা কনফেডারেশন্স কাপও জিতেছি, যেখানে কি না আমাদের উদীয়মান তারকারাদের প্রাধান্যই ছিল বেশি। আর এজন্যই আপনাকে জাতীয় দলের কোচ আর খেলোয়াড়দের উপর আস্থা রাখতে হবে। লো’র খুব ভাল অভিজ্ঞতা আছে। ২০০৪ থেকেই সে দলের সাথে আছে এবং ২০০৬ বিশ্বকাপের পর থেকে তো তিনিই আমাদের কোচ। তাই তিনি জানেন, তার এখন কি করা উচিৎ আর তিনি ঠিক সেভাবেই দলকে সাজাবেন।’

বাজে একটা অবস্থার মধ্যে দিয়ে গেলেও, ইতিহাস কিন্তু জার্মানদের পক্ষেই। চারবারের বিশ্বকাপ জয়ীরা সর্বশেষ চার আসরে কমপক্ষে সেরা তিনে থেকে নিজেদের বিশ্বকাপ যাত্রা শেষ করেছে। ২৩ জুন, সুইডেনের বিপক্ষে নিজেদের বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামবে ডাইম্যানশাফটরা।

এসএস/আইএইচএস/এমএস