চার বছর পর ইরানের প্রথম পরাজয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২১ জুন ২০১৮

ইরানের বিপক্ষে ম্যাচটি স্প্যানিশদের জন্য যে সহজ হবে না সেটি মাঠেই প্রমাণ করলো ইরানিরা। দুর্ভেদ্য রক্ষণভাগকে বোকা বানিয়ে ডিয়েগো কস্তার ভাগ্যপ্রসূত গোলে এশিয়ান জায়ান্টদের ১-০ গোলে হারায় স্পেন। এই জয়ের ফলে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখলো কস্তারা। সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক এই ম্যাচের চিত্র।

০- বিশ্বকাপে এখন পর্যন্ত ২০টি ম্যাচের ভেতর কোন ম্যাচেই গোলশূন্য ড্র হয়নি। ১৯৫৪ সালের বিশ্বকাপে সর্বোচ্চ ২৬টি ম্যাচ পর্যন্ত গোলশূন্য ড্র দেখেনি কেউ।

৩- বিশ্বকাপে গোলমুখে তিনটি শট নিয়ে তিনটেই গোল করেছেন কস্তা।

৩- বিশ্বকাপ ইতিহাসে কেবলমাত্র তিনবার এক দিনে সর্বনিম্ন তিনটি গোল দেখেছে। ১৯৭৮ সালের বিশ্বকাপে একদিনে হওয়া চারটি ম্যাচে সর্বমোট ৩টি গোল হয়েছিল। (অস্ট্রিয়া ১-০ সুইডেন, ব্রাজিল ০-০, ইরান ১-১ স্কটল্যান্ড, ফ্রান্স ০-০ পেরু) , ২০০২ বিশ্বকাপে (ডেনমার্ক ১-১ সেনেগাল, ক্যামেরুন ১-০ সৌদি আরব, ফ্রান্স 0-0 উরুগুয়ে)।

৩- তৃতীয় স্প্যানিশ ফুটবলার হিসেবে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে গোল করলেন কস্তা।

৪- টানা চার বছর পর কোন প্রতিযোগিতামূলক ম্যাচ হারলো ইরান। ফুটবল ইতিহাসের সপ্তম সর্বোচ্চ রেকর্ড এটি।

৯- ডিয়েগো কস্তা জাতীয় দলের হয়ে শেষ ৯ ম্যাচে ৯টি গোল করেছেন।

২৩- টানা ২৩টি প্রতিযোগিতামূলক ম্যাচ অপরাজিত থাকার ইতি টানলো ইরান। সবচেয়ে বেশি ২৯টি প্রতিযোগিতামূলক ম্যাচ অপরাজিত ছিল স্পেন ২০১০-২০১৩ সাল পর্যন্ত।

১০০- ১৩তম স্প্যানিশ ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে শততম ম্যাচ খেললেন জেরার্ড পিকে।

১৩৮- ইরানের বিপক্ষে ম্যাচে বলে ১৩৮ বার টাচ করেছেন ইস্কো। বিশ্বকাপে ১৯৬৬ সালের পর কোন স্প্যানিশ ফুটবলারের সর্বোচ্চ।

১-০ – বিশ্বকাপের একদিনে তিনটি ম্যাচেরই ফলাফল ছিল ১-০। সর্বশেষ ১৯৮২ সালে এবং ২০১০ সালে একই দিনে তিনটি ম্যাচের ফলাফল একই ছিল।

আরআর/জেআইএম