যে কারণে ব্যর্থতার বৃত্তে বন্দী আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ২৪ জুন ২০১৮

চলতি বিশ্বকাপে যেন নিজেদের হারিয়ে খুঁজছে আর্জেন্টিনা ফুটবল দল। বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার হিসেবে খেলতে এসে, প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ায় শঙ্কায় পড়ে গিয়েছে দলটি। লিওনেল মেসিদের এমন হতাশাজনক পারফরম্যানসের কারণ জানিয়েছেন উরুগুয়ের কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ফোরলান।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে কষ্টার্জিত ড্র পায় আর্জেন্টিনা। পরের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে পূর্ণ হয় ব্যর্থতার ষোলকলা। পুরো ম্যাচ জুড়ে হতাশাজনক ফুটবল খেলে হেরে যায় ৩-০ গোলে। এখন শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয় ব্যতীত যে কোনো ফলাফলেই বিশ্বকাপ থেকে বাদ পড়ে যাবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কেন এমন ছন্দপতন আর্জেন্টিনার? লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, ডি মারিয়ার মতো তারকারা থাকতেও কেন পারছে না আলবিসেলেস্তেরা, সে সবের কারণ খোঁজার চেষ্টা করেছেন ফোরলান। তার মতে আর্জেন্টাইনরা মাঠের খেলাটা উপভোগ করতে পারছে না বলেই সফলতা আসছে না। বিশ্বকাপ জেতার চাপের কারণে উল্টো ব্যর্থতাই সঙ্গী হচ্ছে তাদের।

স্থানীয় সংবাদ মাধ্যমে এক আলোচনামূলক অনুষ্ঠানে ফোরলান বলেন, ‘আর্জেন্টিনার খেলোয়াড়রা বিশ্বকাপটা উপভোগ করতে পারছে না। কারণ তাদের মধ্যে বিশ্বকাপ জেতার একটা বাধ্যকতা রয়েছে। তারা যদি এই অবস্থা থেকে পরের পর্বেও যায় এবং সেখানে গিয়ে হেরে যায়, তখনো এটি ব্যর্থতা হিসেবেই গণ্য হবে। বিশ্বকাপ জেতাটা ঠিক অতোটা সহজ নয়। কারণ এখানে একটি মাত্র শিরোপার জন্য উরুগুয়ে, বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, জার্মানির মতো দলগুলো লড়াই করছে। তাই উপভোগের মন্ত্রটাই এখানে সফলতার চাবি।’

এ সময় আর্জেন্টাইন খেলোয়াড়দের বিশ্বকাপ জেতার বাধ্যকতাটা দেশটির ইতিহাসের কারণেই চলে আসে বলে মন্তব্য করেন ফোরলান। তিনি বলেন, ‘আপনি যেই পেশায়ই থাকেন না কেন, আপনি যদি আপনার কাজটি উপভোগ না করেন তাহলে ব্যর্থতাই একমাত্র ফলাফল। আর্জেন্টিনার জার্সি গায়ে জড়ানোর সাথে সাথে অনেক বড় চাপও চলে আসে দেশটির ইতিহাসের কারণে। এ কারণেই খেলোয়াড়রা উপভোগ করতে পারছে না।’

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :