স্পেনের নতুন কোচ লুইস এনরিকে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৩ এএম, ০৯ জুলাই ২০১৮

বিশ্বকাপের দু’দিন আগে কোচ পাল্টে সমালোচনার জন্ম দিয়েছিল স্পেন। টুর্নামেন্ট চলাকালীন ফার্নান্দো হিয়েরো স্পেন দলের দায়িত্বে থাকলেও দ্বিতীয় রাউন্ডে রাশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিলে আবারো কোচ ইস্যুটি নতুন করে সামনে আসে।

রোববার স্পেনের কোচের পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো হিয়েরো। এমনকি তিনি তার আগের স্পোর্টিং ডিরেক্টরে পদেও আর ফিরতে চান না। তখনই মূলতঃ প্রশ্ন আসে কে হতে যাচ্ছেন স্পেনের বর্তমান কোচ।

স্প্যানিশ মিডিয়ার দাবি, ইতোমধ্যে লুইস এনরিকের সঙ্গে সব কথাবার্তা পাকা করে রেখেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। সবকিছু ঠিক থাকলে সোমবারই তাকে আনুষ্ঠানিকভাবে স্পেনের নতুন কোচ হিসেবে ঘোষণা দিতে পারে আরএফইএফ।

সোমবার স্থানীয় সময় ১১টা ৩০ মিনিটে লুইস রুবিয়ালেস এনরিকের সঙ্গে বৈঠক করবেন ফেডারেশনের হেড কোয়ার্টারে। তবে এনরিকের পাশাপাশি এখনো অনেকের নাম শোনা যাচ্ছে। তাদের ভেতর কুইকে সানচেজ ফ্লোরেস, মিশেল, রবার্তো মার্টিনেজ, ভিক্টর সানচেজ দেল আমো অন্যতম।

যদি এনরিকে স্পেনের দায়িত্ব নেন তাহলে প্রাথমিক পর্যায়ে ২০২০ ইউরো কাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করবে বোর্ড। ২০১৫ সালে বার্সেলোনার কোচ থাকাকালীন বলেছিলেন, ‘আমি জাতীয় দলের কোচ হতে চাই কি না জানতে চাচ্ছেন? হ্যা, অবশ্যই চাই আমি।’

খেলোয়াড় হিসেবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেই খেলেছিলেন তিনি। সেল্টা ভিগো, রোমাকে কোচিং করানো এনরিকে ২০১৪ সালে বার্সেলোনার কোচ হয়ে আসেন। ৩ মৌসুমে ক্লাবটিকে ৯টি শিরোপা জেতান। যার ভেতর এক মৌসুমে ট্রেবলও জিতিয়েছিলেন।

শক্ত মানসিকতার লুইস এনরিকের প্রধান বৈশিষ্ট্য হলো, তিনি খেলোয়াড়দের সঙ্গে খুব ভালোভাবে সম্পর্ক বজায় রাখেন। বার্সেলোনাতে মেসি, নেইমার, সুয়ারেজদের এক সুতোয় এনেছিলেন। স্পেনের চিরাচরিত টিকিটাকা খেলার সঙ্গে লুইস এনরিকের খেলানোর স্টাইলও একই রকম। যে কারণেই মূলতঃ তাকে কোচ করে আনতে চাইছে বোর্ড।

আরআর/জেআইএম

আপনার মতামত লিখুন :