নেইমারে সন্তুষ্ট কাফু, ব্রাজিলে নয়

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা মস্কো, রাশিয়া থেকে
প্রকাশিত: ১২:১৭ এএম, ১২ জুলাই ২০১৮

ম্যাচের পর মিডিয়া ও ভক্তদের বেশ সময় দিলেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার কাফু। দেশটির দুইবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্য হাসিমুখেই মিডিয়ার সঙ্গে কথা বললেন, ভক্তদের অটোগ্রাফ দিলেন, সেলফিবন্দি হলেন। একটু আগে ৪০ মিনিটের ম্যাচ শেষ করেছেন। তারপরও কোনো ক্লান্তি নেই। অনেকদিন পর কাছে পেয়ে ভক্তরা যেভাবে তাকে নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ম্যাচের সময়, ম্যাচ শেষে তা ফিরিয়ে দিতেই যেন কোনো ‘না’ নেই ব্রাজিলের সাবেক এই রাইটব্যাকের।

তবে টিভি ক্যামেরার কারণে কিংবদন্তি এ ফুটবলারের সঙ্গে কথা বলাই ছিল দায়। খুব কাছে দাঁড়ানো, কিন্তু কথা বলার সুযোগ মিলছিল না কিছুতেই। কাফু যখন পাশে দাঁড়িয়ে তখন স্মৃতি ফিরিয়ে আনলো চার বছর আছে ব্রাজিল বিশ্বকাপ। তখনো একবার তাকে কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছিল।

ব্রাজিল এই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে। যাতে হৃদয় ভেঙেছে ব্রাজিলের বিশ্বব্যাপী ভক্তদের। তো, যে তারকা দেশটিকে দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় অবদান রেখেছেন তার তো হতাশ হওয়ারই কথা। আর তাকে যখন গণমাধ্যমকর্মীরা কাছে পেয়েছেন তখন ব্রাজিলের বিদায়, নেইমারের পারফরম্যান্স- এসব নিয়ে তো প্রশ্ন যাবেই তার দিকে।

f

কাফু যে কয় মিনিট মিডিয়ায় বক্তব্য দিলেন তা পর্তুগিজ ভাষায়। মোবাইলে রেকর্ড করলাম। তো তরজমা করবেন কে? মাথায় আসলো মিডিয়া সেন্টারে গিয়েই এর সুরাহা করতে হবে। সেখানে নিশ্চয়ই পাওয়া যাবে পর্তুগিজ ভাষাভাষি কাউকে। তবে তার প্রয়োজন হয়নি। রেড স্কয়ারেই মিলে গেল একজন। ভিডিওটা তাকে শুনিয়ে কাফুর বক্তব্য বোঝার চেষ্টা করলাম।

কী বলেছেন কাফু বিশ্বকাপে ব্রাজিলের পারফরম্যান্স নিয়ে। ইনজুরি কাটিয়ে ফেরা নেইমারকে নিয়েই বা তার মূল্যায়ন কী? ‘ফুটবলে যেকোনো কিছুই হতে পারে। আপনি লক্ষ্য নির্ধারণ করে কোনো টুর্নামেন্টে বা ম্যাচ খেলবেন সে লক্ষ্য পূরণ নাও হতে পারে। আমি বলবো ব্রাজিল খারাপ খেলেনি। তবে এটা সত্য কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ায় কেউই খুশি হন না। আমিও না’ নিজ দেশের পারফরম্যান্স নিয়ে কাফুর বক্তব্য।

Kafu

তো নেইমার কেমন খেললেন? এখানে দলের এ তারকার জন্য নম্বরের খাতাটা যেন পুরোই খুলে রেখেছিলেন কাফু। ‘নেইমার নেইমারের মতোই খেলেছেন। সবাই জানেন, বড় একটা ইনজুরি কাটিয়ে সে বিশ্বকাপে এসেছিলেন। আমরা সবাই তাকে নিয়ে চিন্তিত ছিলাম। তবে আমি তার পারফরম্যান্সে খুশি। ইনজুরি কাটিয়ে এসে সে ভালো খেলেছেন’ বলেছেন কাফু।

কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে ব্রাজিলের জেতা উচিত ছিল মন্তব্য করে কাফু বলেছেন, ‘তারপর সবকিছু মেনে নিতে হবে। আমাদের তৈরি হতে হবে পরের বিশ্বকাপের জন্য। একটা বিশ্বকাপই কিন্তু সব নয়, এটাই শেষ না।’

আরআই/আরআর/বিএ

আপনার মতামত লিখুন :