ম্যানচেস্টার ইউনাইটেডকে খেলা শেখালো লিভারপুল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮

লিভারপুলের বিপক্ষে লড়াইয়ে নামার আগের দিন এক সাংবাদিকের কাছে দেওয়া সাক্ষাৎকারের কথাটাতেই আসা যাক। সাংবাদিক প্রশ্ন করেছিলেন, ‘এই লিভারপুল দলটাই কি তার দেখা সেরা দল কি না’ উত্তরে মরিনহো বলেছিলেন, ‘আমি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুল দলের বিপক্ষে খেলেছি। তারা শিরোপা জিতেছিল, এই দলটি কিছুই জিতেনি।’

মরিনহোর সেই উক্তিরই যেন প্রতিশোধ দিতে এদিন মাঠে নেমেছিল ক্লপবাহিনী। যেখানে মরিনহোর ইউনাইটেডকে নাস্তানবুদ করে ছেড়ে অলরেডরা। এনফিল্ডে ইউনাইটেডকে ৩-১ ব্যবধানে হারিয়ে একদিন পর আবারো প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে আসলো তারা।

সালাহ-ফিরমিনো-মানেদের নিয়ে গড়া লিভারপুলের আক্রমণভাগের সামনে মুখ থুবড়ে পড়ে ইউনাইটেডের রক্ষণভাগ। তবে ম্যাচের নায়ক ছিলেন সুইস ফরোয়ার্ড জেরদান শাকিরি। তার জোড়া গোলেই মূলত বড় জয় পেয়েছে গেল ২৮ বছর লিগ জিততে না পারা দলটি।

ম্যাচের প্রথম আক্রমণটা এসেছিল ইউনাইটেডের পা থেকে। ৪ মিনিটে এলিসনকে পরাস্ত করে বল জালেও জড়িয়েছিলেন লুকাকু। কিন্তু রেফারি অফসাইডের সিদ্ধান্ত দিলে গোলটি বাতিল হয়। ৭ মিনিটে ফিরমিনোর শট রুক্ষে দেন ডে গেয়া। রিবাউন্ডে নেওয়া সালাহর শটও প্রতিহত হয় ইউনাইটেড রক্ষণভাগে।

ম্যাচের ২৪ মিনিটে প্রথম গোলের দেখা পায় লিভারপুল। ফাবিনহোর ক্রস থেকে দলকে এগিয়ে দেন সেনেগালের মিডফিল্ডার সাদিও মানে। অবশ্য ম্যাচে ফিরতেও সময় নেয়নি ইউনাইটেড। ৩৩ মিনিটে লিভারপুল গোলরক্ষক এলিসনের হাস্যকর ভুলে ডি বক্সের ভেতর বল পেয়ে ইউনাইটেডকে সমতায় ফেরা হেসে লিনগার্ড।

সমতায় থেকে বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ায় লিভারপুল। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না তারা। ৭১ মিনিটে নাবি কেইটার বদলি হিসেবে মাঠে নামেন শাকিরি। তিনি নেমেই পুরো ম্যাচের দৃশ্য পালটে দেন। ৭৩ মিনিটে মানের শট গোলরক্ষক ডে গিয়া রুখে দিলেও ফিরতি শটে গোল করে দলকে এগিয়ে দেন শাকিরি। ২০১৩ সালের পর কোন লিভারপুল খেলোয়াড়ের বদলি হিসেবে নেমে এটিই প্রথমবারের মত গোল।

এই গোলের রেশ কাটতে না কাটতে আবারো গোল। ৮০ মিনিটে ডি বক্সের বাইরে থেকে শাকিরির শট ইউনাইটেড রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগে বল জালে জড়ালে ৩-১ গোলের ব্যবধানে এগিয়ে যায় অলরেডরা। শেষ পর্যন্ত ঐ ৩-১ গোলের ব্যবধানেই জয় পায় ক্লপবাহিনী। এই জয়ের ফলে লিগ টেবিলের শীর্ষে উঠে আসে তারা। অন্যদিকে ইউনাইটেডের থেকে ১৯ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রইল লিভারপুল।

আরআর/এমবিআর

আপনার মতামত লিখুন :