বঙ্গমাতা ফুটবলে খেলবে আরব আমিরাত

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আয়োজিত নতুন টুর্নামেন্ট বঙ্গমাতা গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলে প্রথম বিদেশি দল হিসেবে খেলার সম্মতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ মধ্য প্রাচ্যের এ দেশটির অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের পাশপাশি এবার মেয়েদের একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্তও নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। নতুন এ টুর্নামেন্টের নাম বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্ট। এপ্রিলের শেষ বার মে’র প্রথম সপ্তাহে শুরু হবে অনূর্ধ্ব-১৯ দলের এই আন্তর্জাতিক টুর্নামেন্ট। বাংলাদেশসহ ৬ দল নিয়ে হবে এ টুর্নামেন্ট।

এ টুর্নামেন্টে অংশ নেয়ার জন্য ১০ টি দেশকে আমন্ত্রণ জানিয়েছে বাফুফে। এ দেশগুলোর মধ্যে থেকেই ৫ বিদেশি দল বাছাই করবে বাফুফে। সংযুক্ত আরব আমিরাত সম্মতি জানানোয় আর চারটি দল দরকার টুর্নামেন্টের জন্য। বাকি দেশগুলোর মধ্যে সম্ভাবনায় এগিয়ে আছে লাওস ও তাজিকিস্তান।

মঙ্গলবার টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব নিয়ে একটি বেসরকারী চ্যানেলের সঙ্গে চুক্তি করবে বাফুফে। দুপুরে এ চুক্তি স্বাক্ষরের মধ্যে দিয়ে শুরু হয়ে যাবে বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবলের ক্ষণ গণনা।

বাংলাদেশের মেয়েদের ফুটবল মানেই প্রাধান্য বয়সভিত্তিক দলের। সিনিয়র খেলোয়াড় কম থাকায় বাফুফে এই আন্তর্জাতিক টুর্নামেন্টটি জাতীয় দল ভিত্তিক না করে বয়সভিত্তিক করছে। বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছেন, বাংলাদেশের মেয়েদের অভিজ্ঞতা বাড়লে টুর্নামেন্টটি জাতীয় দল ভিত্তিক হবে। বাফুফে প্রধানের প্রত্যাশা তিন/চারটি আসর পর জাতীয় দল নিয়ে বঙ্গমাতা গোল্ডকাপ আয়োজন করা যাবে।

আরআই/এমএমআর/পিআর