ট্রফি ফিলিস্তিনের, গোল্ডেন বুট-বল বুরুন্ডির জসপিনের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:২৭ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

৭ হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়ে বাংলাদেশে এসে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের ট্রফি নিয়ে যেতে পারলে, সেটা হতো আফ্রিকার দেশ বুরুন্ডির অসাধারণ এক অর্জন। প্রতিপক্ষকে দুমড়িয়ে-মুচড়িয়ে ফাইনালে উঠে সেই স্বপ্নেই বিভোর ছিল আন্তর্জাতিক অঙ্গনে অখ্যাত এ দেশটি।

কিন্তু শনিবার দিনটি যে তাদের ছিল না। ফাইনালে তারা হেরে যায় আগেরবারের চ্যাম্পিয়ন ফিলিস্তিনের কাছে। বুরুন্ডি চ্যাম্পিয়ন হলে এনসিমিরিমানা জসপিন হতেন দেশটির সবচেয়ে সুখী মানুষ। এক সঙ্গে তিনটি অর্জন নিয়ে ফিরতে পারতেন দেশে।

পারেননি সবচয়ে বড় ট্রফিটি জিততে। তবে সেমিফাইনালের পরই নিশ্চিত হয়েছিল গোল্ডেন বুট ও বলের লড়াইয়ে আর কেউ নেই জসপিনের ধারেকাছে। তিন ম্যাচে দলের ১০ গোলের ৭টিই তার। ফাইনালে গোল পাননি জসপিন। তাতে কী? গোল্ডেন বুট জিতে নিয়েছেন তিনি।

চ্যাম্পিয়ন ফিলিস্তিনের অধিনায়ক সামেহ মারাবা দুর্দান্ত খেলেছেন টুর্নামেন্টজুড়ে। দলকে চ্যাম্পিয়ন হতে বড় ভূমিকা রেখেছেন এই মিডফিল্ডার। জিতেছেন ম্যান অব দ্য ফাইনালের পুরস্কার। তবে তাকে পেছনে ফেলে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বলও জিতে নিয়েছেন বুরুন্ডির জসপিন।

টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হয়েছেন চ্যাম্পিয়ন দলের তাওফিক আবুহামাদ। ফাইনালেই কেবল একবার পরাস্ত হয়েছেন তিনি। পুরো টুর্নামেন্টে একটি গোল হজম করে গোল্ডেন গ্লাভসও জিতেছেন এই গোলরক্ষক। শিরোপা জয়ের পাশাপাশি ফেয়ার প্লে ট্রফিও নিয়েছেন ফিলিস্তিন।

আরআই/এসএএস/এমএস