‘এল ক্লাসিকো’ দিয়েই পরিস্থিতি বদলাতে চান রিয়াল কোচ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ এএম, ২৪ অক্টোবর ২০২০

নতুন মৌসুমের শুরুটা ঠিক চ্যাম্পিয়নের মতো হয়নি স্প্যানিশ লা লিগার বর্তমান শিরোপাধারী দল রিয়াল মাদ্রিদের। লা লিগায় নিজেদের প্রথম ম্যাচে তারা গোলশূন্য ড্র করে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। পরে রিয়াল বেটিস ও ভায়োদলিদের বিপক্ষে জয় পেলেও, মাঠের খেলায় ছিল না আধিপত্যের ছাপ। লেভান্তেকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যায় তারা।

প্রথম দিকের ম্যাচগুলোতে পারফরম্যান্স উচ্চপর্যায়ের না হলেও, অপরাজিত থেকেই মাঠ ছাড়ছিল রিয়াল। কিন্তু নবাগত কাদিজের বিপক্ষে লিগে নিজেদের পঞ্চম ম্যাচে ঘরের মাঠেই হেরে গেছে জিনেদিন জিদানের শিষ্যরা। পরে উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচেও ঘরের মাঠে তারা পরাজিত হয়েছে শাখতার দোনেৎস্কের বিপক্ষে।

সবমিলিয়ে খুব একটা ভালো অবস্থায় নেই লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। তার ওপরে এখন আবার রিয়ালের পরবর্তী ম্যাচের প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। তাও কি না খেলতে হবে বার্সেলোনা মাঠে গিয়ে। এ চ্যালেঞ্জটা যে সহজ হবে তা মেনে নিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।

ম্যাচের আগে সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘ওরা (বার্সেলোনা) এমন একটা দল যারা সবসময়ই শক্তিশালী। প্রত্যেক কোচের মতাদর্শ আলাদা হলেও, বার্সা সবসময় বার্সাই। সবসময়ের মতই এরা একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল যারা জানে কীভাবে ফুটবল খেলতে হয় এবং প্রতিপক্ষের জন্য কাজটা কঠিন করে তুলতে হয়।’

প্রতিপক্ষকে যথাযথ সম্মান দিয়ে ইতিবাচক ফলের খোঁজে রয়েছেন জিদান। এল ক্লাসিকো ম্যাচটি দিয়েই পরিস্থিতি বদলাতে চান তিনি, ‘পরিস্থিতি পাল্টে দেওয়ার এটাই সবচেয়ে ভালো উপায়। নিজেদের প্রমাণ করতে ও আমরা যে পরিস্থিতি পাল্টাতে চাই, তা বোঝাতে এটা ভালো একটা ম্যাচ। মাঠে ভালো খেলাই আমাদের চাওয়া।’

আজ (শনিবার) বাংলাদেশ সময় রাত ৮টায় নতুন মৌসুমের প্রথম এল ক্লাসিকো ম্যাচটিতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এ ম্যাচের জন্য এরই মধ্যে নিজেদের স্কোয়াড ঘোষণা করেছেন রিয়াল কোচ জিদান ও বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান।

রিয়াল মাদ্রিদ স্কোয়াড: কর্তোয়া, লুনিন, লুইস লোপেজ, মিলিটাও, রামোস, ভারানে, নাচো, মার্সেলো, মেন্ডি, ক্রুস, মদ্রিচ, ক্যাসেমিরো, ভালভার্দে, ইস্কো, বেনজেমা, অ্যাসেনসিও, ভাস্কুয়েজ, জোভিচ, ভিনিসিয়াস এবং রদ্রিগো।

বার্সেলোনা স্কোয়াড: দেস্ত, পিকে, আরাউজো, রবার্তো, অ্যালেনা, গ্রিজম্যান, পিয়ানিচ, ব্রাথওয়েট, মেসি, দেম্বেলে, পুইগ, নেতো, কৌতিনহো, লংলে, পেদ্রি, ত্রিনকাও, আলবা, সার্জিও, ডি ইয়ং, ফাতি, জুনিয়র, পিনা এবং তেনাস।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]