ফুটবলে মাতৃত্বকালীন ছুটি চালু করল ফিফা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৯ এএম, ০৫ ডিসেম্বর ২০২০

নারী ফুটবলারদের যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তাদের জন্য ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিয়েছে ফিফা। শুক্রবার ফিফার পরিচালনা পর্ষদ নতুন এই আইন অনুমোদনের কথা জানায়।

ফিফা জানায়, এই আইনে নারী ফুটবলাররা ১৪ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। এরমধ্যে সন্তান জন্মের পর বাধ্যতামূলক কমপক্ষে ৮ সপ্তাহ ছুটি দিতে হবে বলে এনডিটিভি জানিয়েছে।

ফিফা জানায়, মাতৃত্বকালীন ছুটি শেষে ক্লাবগুলোকে তাদের নারী ফুটবলারদের পুনরায় ফুটবলে সম্পৃক্ত করতে বাধ্য থাকবে। এছাড়া এছাড়া চলমান চিকিৎসা সরবরাহ করতে হবে ক্লাবকে।

এ বিষয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো টুইটারে বলেন, খেলোয়াড়রা হলো ফুটবলের প্রধান নায়ক, তারা এই খেলার প্রধান অংশ। তাদের সফলতার মঞ্চ আমাদেরকেই প্রস্তুত করতে হবে। আর নারী ফুটবলারদের উজ্জ্বল ক্যারিয়ারের জন্য আমাদের আরও বেশি স্থায়ী ব্যবস্থা করতে হবে। বিশেষ করে যখন তাদের মাতৃত্বকালীন ছুটির প্রয়োজন পড়বে, তা নিয়ে যেন তারা চিন্তিত না হন।

তিনি বলেন, আমরা যদি নারীদের খেলায় উজ্জীবিত করতে চাই, তাহলে এসব বিষয় দেখতে হবে। নতুন আইনের বিষয়ে বিস্তারিত না বললেও ফিফা প্রেসিডেন্ট বলেন, নতুন আইনে কোচদের জন্যও বৃহত্তর সুবিধার সুযোগ থাকবে। আমরা যেভাবে খেলি তার উন্নতি ঘটান কোচরা এবং তারা খেলোয়াড়দের উৎসাহ দেন। তাদেরও চাকরির নিশ্চয়তা দরকার এবং তাদের সুরক্ষার জন্য আমাদের ন্যূনতম মান বজায় রাখতে হবে।

ফিফা আরও জানায়, ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন বাধ্যতামূলক ছুটির আইনে খেলোয়াড়দের তাদের চুক্তির দুই-তৃতীয়াংশ অর্থের নিশ্চয়তা থাকবে। এছাড়া মাতৃত্বকালীন নারী ফুটবলারদের সাথে ক্লাবগুলোর সংশ্লিষ্টতা বাড়াতে ফিফা আরও কঠোর হবে। এতে বলা হয়েছে, গর্ভধারণের কারণে কোনো ফুটবলার যেন কোনো ধরনের ভোগান্ততিে না পড়েন।

ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]