চলে গেলেন পঞ্চাশের দশকের ফুটবলার জহিরুল হক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:২৭ পিএম, ০৬ জানুয়ারি ২০২৪

পুরো নাম জহিরুল হক। তবে দেশের ফুটবল অঙ্গনে তিনি পরিচিত ছিলেন ‘মোহামেডানের জহির ভাই’ হিসেবে। শনিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন পঞ্চাশের দশকের তুখোড় এই ফুটবলার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দুইদিন আগে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

পূর্ব পাকিস্তান থেকে হাতে গোনা যে কয়জন ফুটবলার পাকিস্তান জাতীয় দলে খেলেছিলেন, তিনি তাদেরই একজন ছিলেন জহিরুল হক। তিনি ঢাকা মোহামেডানের জার্সিতে খেলেছেন- ১৯৬০ থেকে ১৯৭৬ পর্যন্ত। ঐতিহ্যবাহী ক্লাবটির কিংবদন্তি ফুটবলারদের একজনও তিনি। মোহামেডানের অধিনায়ক ছিলেন পাঁচবার।

১৯৫৪ সালে তেজগাঁও ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব দিয়ে ঢাকার ফুটবলে তার যাত্রা শুরু। ১৯৫৬ সাল পর্যন্ত এই ক্লাবে খেলে পরের দুই বছর খেলেন সেন্ট্রাল প্রিন্টিং অ্যান্ড স্টেশনারিতে। পুলিশ দলে খেলেন ১৯৫৯ সালে। পূর্ব পাকিস্তান দলে খেলেছেন ১৯৫৭-৬০ পর্যন্ত। ১৯৬০ সালে ছিলেন পূর্ব পাকিস্তান দলের অধিনায়ক।

১৯৬৪ সালে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির বর্ষসেরা ফুটবলার হন। ২০০১ সালে পেয়েছেন জাতীয় ক্রীড়া পুরস্কার। জহিরুল হকের মৃত্যুতে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছে।

আরআই/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।