ইতিহাসটা আজই গড়ে ফেলবেন ‘ইউনিক খান’!


প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২১ এপ্রিল ২০১৭
ইতিহাসটা আজই গড়ে ফেলবেন ‘ইউনিক খান’!

আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলেছেন ইউনিস খান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজটাই তার আন্তর্জাতিক ক্রিকেটের বিদায়ী সিরিজ। এরপর আর পাকিস্তানের সাদা কিংবা রঙিন জার্সিতে দেখা যাবে না এই ব্যাটিং স্তম্ভকে।

বিদায় বেলায় ইউনিস খানের উচ্ছ্বসিত প্রশংসা করেন এক সময়ের সতীর্থ শোয়েব আখতার। ইউনিস খানকে ‘ইউনিক খানই’ বলেন সাবেক এই গতিময় পেসার। ইউনিক মানে অদ্বিতীয়। ইউনিস খানের নামের পাশে এই উপাধি আসলেই মানানসই।

নিজের অফিসিয়াল টুইটার পেজে শোয়েব আখতার লিখেছিলেন, ‘‘আমার মনে হয়, ইউনিস খানকে নামকরণ করা যায় ‘ইউনিক খান’ হিসেবে। পাকিস্তান ক্রিকেটের প্রতি তার স্বার্থহীনতা এবং সততার জন্যই নাম দেয়া যায়। আমার পক্ষ থেকে শ্রদ্ধা গ্রহণ কর। তুমি সত্যিকারের চ্যাম্পিয়ন।’’

পাকিস্তানের হয়ে বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন ইউনিস খান। ১১৫ টেস্টে ইউনিসের ঝুলিতে জমা আছে ৯৯৭৭ রান। আর মাত্র ২৩ রান করলেই প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার।

কিংস্টনের সাবিনা পার্কে আজ বাংলাদেশ সময় রাত ৯টায় ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে পাকিস্তান। এই ম্যাচেই কীর্তিটা গড়ে ফেলবেন ইউনিস! যা লেখা থাকবে ইতিহাসের পাতায়।

প্রসঙ্গত, পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়কও তো ইউনিস খান। ২০০৯ সালে সংক্ষিপ্ত সংস্করণে দলকে শিরোপা এনে দিয়েছিলেন সাবেক এই অধিনায়ক।

এনইউ/পিআর