আরচারির নতুন কোচ জার্মানির ফ্রেডরিখ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৫১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

 

আরচারদের জন্য সুখবর। রোমান সানা, ইমদাদুল হক মিলন, মিলন মোল্লা, বিউটি রায়রা পাচ্ছেন নতুন হাই প্রোফাইল কোচ। জার্মানি ও চিলি জাতীয় দলের দায়িত্ব পালন করা ফ্রেডরিখ মার্টিন নামের এ কোচ ১৪ ফেব্রুয়ারি ঢাকায় এসেছেন। গত দুই দিন তাকে বিভিন্ন জায়গা ঘুরিয়ে দেখিয়েছেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল।

খেলোয়াড় হিসেবে বিশ্ব আরচারিতে তার আছে একাধিক সোনালি সাফল্য। গত রিও অলিম্পিক আরচারির সেরা আট কোচের একজন ছিলেন ফ্রেডরিখ। বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল জানিয়েছেন সোমবার সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নতুন কোচকে পরিচয় করিয়ে দিয়ে তখনই তার সম্পর্কে বিস্তারিত জানাবেন। শুধু এতটুকুই বলেছেন ‘হাই প্রোফাইল’ কোচ তিনি।

জানা গেছে, নতুন এ জার্মান কোচের সঙ্গে ৫ বছরের চুক্তি করছে আরচারি ফেডারেশন। ২০২২ টোকিও অলিম্পিককে টার্গেট করে তীর গ্রুপের সঙ্গে ৫ বছরের পরিকল্পনা নিয়ে ‘গো ফর গোল্ড’ চুক্তি করেছে আরচারি ফেডারেশন। সেই চুক্তিতে আছে বিদেশি কোচ নিয়োগ। বাংলাদেশের সাবেক বৃটিশ কোচ রিচার্ড প্রিসনানের সুপারিশেই ফ্রেডরিখকে নেয়া।

নতুন কোচ এর আগেও একবার ঢাকায় এসেছিলেন জাতীয় আরচারি চ্যাম্পিয়নশিপের সময়। তখন বাংলাদেশে আরচারির সুযোগ-সুবিধা ও গাজীপুরে আরচারি একাডেমি দেখেছেন। খবর নিয়েছেন আন্তর্জাতিক অঙ্গনে লাল-সবুজ তীরন্দাজদের সাফল্য। ফেডারেশনের দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা জেনেই বাংলাদেশে কাজ করতে আগ্রহী হয়েছেন ফ্রেডরিখ।

নতুন কোচ নিয়োগ দেয়ার মধ্যে দিয়ে শেষ হচ্ছে বাংলাদেশ আরচারির নিশিথ দাস যুগ।

ফ্রেডরিখের এসাইনমেন্ট শুরু হবে তৃতীয় দক্ষিণ এশিয়া আরচারি চ্যাম্পিয়নশিপ দিয়ে। ২৪-২৮ মার্চ বিকেএসপিতে হবে এ চ্যাম্পিয়নশিপ। এর আগে দুই আসর বসেছিল ২০০৬ সালে ঢাকায়, ২০০৮এ ভারতে। ইসলামিক সলিডারিটি আরচারি দ্বিতীয় আসরও হবে ঢাকায়। গত বছর জানুয়ারিতে এশিয়ার ১৪টি মুসলিম দেশের তীরন্দাজরা অংশ নিয়েছিল প্রথম আসরে। রিকার্ভ ও কম্পাউন্ড মিলিয়ে ৯টি স্বর্ণের মধ্যে ছয়টি জিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

এর আগে আরচারির গ্র্যান্ডপ্রিক্স খেলতে থাইল্যান্ড যাচ্ছেন তীরন্দাজরা। বিকেএসপির আট, বিমান বাহিনীর দুই ও তীরন্দাজ ক্লাবের তিনজন অংশ নিবেন ৩-৫ মার্চ ব্যাংককে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টটি।

এএইচ/এমআরএম

আপনার মতামত লিখুন :