কেলেঙ্কারি করায় বাংলাদেশের দরজা বন্ধ দাবা কোচের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:১০ পিএম, ১৩ জুলাই ২০১৯

ইগর রাউসিস। বাংলাদেশের দাবা অঙ্গনে পরিচিত নাম। চেক প্রজাতন্ত্রের এই সুপার গ্র্যান্ডমাস্টার বাংলাদেশের ঘরোয়া দাবায় খেলেছেন, বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক দাবা খেলেছেন এবং বাংলাদেশ জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেছেন একাধিকবার। ক্যারিয়ারে বাংলাদেশসহ ৩টি দেশের হয়ে খেলা ৫৮ বছর বয়সী ২৬৮৬ রেটিংধারী এই দাবাড়ু কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছেন আন্তর্জাতিক অঙ্গনে। যে কারণে এই সুপার গ্র্যান্ডমাস্টারের সামনে ঝুলছে বহিস্কারের খড়গ।

গত বৃহস্পতিবার ফ্রান্সে চলমান ট্রার্সবুর্গ ওপেনে অংশ নেয়ার এক ফাঁকে তিনি টয়লেটে গিয়ে নিজের মোবাইলে দাবার চাল বিশ্লেষণ করেন। যা আন্তর্জাতিক নিয়মবহির্ভূত। এটা ধরে পড়ে টয়লেটে লুকিয়ে রাখা ক্যামেরায়।

ফিদের নিয়ম ভাঙ্গায় বিপাকে পড়েছেন সর্বশেষ গত বছর বাংলাদেশ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করা এই গ্র্যান্ডমাস্টার। অথচ আগামী সেপ্টেম্বরে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপ দাবার জন্য আবার রাউসিসকে নিয়োগ দেয়ার কথা ছিল বাংলাদেশ দাবা ফেডারেশনের।

২০ জুলাই তার ঢাকায় আসার কথা ছিল। কিন্তু এ ঘটনা জানাজানি হওয়ার পর সে পথে আর হাঁটছে না বাংলাদেশ। ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেছেন, ‘ইগোর রাউসিসের ঘটনায় আমরা বিব্রত। তাকে আর আনছি না।’

আরআই/এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :