গুগল ডুডলে জুডো আবিষ্কারক কানো জিগোরো

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:১০ পিএম, ২৮ অক্টোবর ২০২১

আজ গুগলের ডুডলে দেখা যাচ্ছে জুডোর আবিস্কারক কানো জিগোরোকে। জাপানের প্রথম মার্শাল আর্ট জুডো আবিস্কারক ছিলেন জিগোরো কানো। আজ তার ১৬১তম জন্মবার্ষিকী। গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে।

ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয়। জনসচেতনতা এবং অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের। সেই ধারাবাহিকতায় বিশ্বনন্দীত ক্রীড়াবিদের জন্মদিন উপেলক্ষে ভিন্ন সাজে সেজেছে গুগলের ডুডল।

ডুডলটিতে ক্লিক করলে ৮ টি আলাদা আলাদা পেজের মাধ্যমে সেসময়ের জুডোর প্রাথমিক সংক্ষিপ্ত ইতিহাস, জুডোর কলা-কৌশল, জুডোর তালিমসহ বেশ কিছু বিষয় উঠে এসেছে কার্টুনিস ঢংয়ে। এই ভিন্নধর্মী ডুডলটি তৈরী করেছে লস এন্জেলসের শিল্পী সিনথিয়া চেং।

কানো জিগোরো পেশাগতভাবে ছিলেন একজন শিক্ষাবিদ। তবে খেলাধুলার প্রতি অনুরাগ তাকে বিশিষ্ট ক্রীড়াবিদ হিসেবে বিশ্ব দরবারে পরিচিত করে তোলে। ১৮৮২ সালে কানো তার শেখা মার্শাল আর্টের দুটি কৌশল- ‘তেনশিন শিনইয়ো’ ও ‘কিটো রুই’কে একত্রিত করেন এবং তাতে ‘রানদোরি’ নামক মনোঃসংযোগ কৌশল যুক্ত করে ‘কোডোকান জুডো’ নামে জুডো প্রবর্তন করেন। ঐ সময় কোডোকান জুডো অপ্রতিদ্বন্দ্বী এক আত্মরক্ষার কৌশল হিসেবে বিবেচিত হতো।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]